আফ্রিকার ৬ দেশের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা দিলো ব্রিটেন

|

ছবি: সংগৃহীত

করোনার নতুন ভ্যারিয়েন্ট বি.১.১.৫২৯ আতঙ্কে আফ্রিকার ৬টি দেশের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করলো ব্রিটেন। আপাতত স্থগিত করা হয়েছে দেশগুলোর সাথে ফ্লাইট চলাচলও।

বৃহস্পতিবার (২৫ নভেম্বর) ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভিদ এই তথ্য নিশ্চিত করেন। লাল তালিকাভুক্ত দেশগুলো হলো- দক্ষিণ আফ্রিকা, নামিবিয়া, জিম্বাবুয়ে, বতসোয়ানা, লেসোথো ও এজোয়াতিনি।

সাজিদ জাভিদ বলেন, নতুন ভ্যারিয়েন্টের ব্যাপারে উদ্বিগ্ন ব্রিটেন। এ ব্যাপারে আরও বিস্তারিত জানার চেষ্টা চলছে। দেশগুলো থেকে গেলো রোববার পর্যন্ত ব্রিটেনে আসা ভ্রমণকারীদের ওপর নজর রাখা হবে। কোয়ারেনটাইনের পাশাপাশি তাদের নমুনা পরীক্ষার ফলাফল জমা দেয়ার নির্দেশ দিয়েছে ব্রিটিশ সরকার।

তিনি আরও বলেন, ডেল্টার তুলনায় কয়েকগুণ বেশি সংক্রামক করোনার নতুন ভ্যারিয়েন্ট। ভ্যাকসিনগুলোও সেটা প্রতিরোধে ততটা সক্ষম নয়। ব্রিটেনে এখন পর্যন্ত ভ্যারিয়েন্টটি শনাক্ত হওয়ার খবর মেলেনি। তবে, সতর্কতার অংশ হিসাবেই আফ্রিকার ৬টি দেশের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, নতুন শনাক্ত হওয়া বি.১.১.৫২৯ করোনার অন্যান্য ভ্যারিয়েন্টগুলো থেকে বেশি সংক্রামক। এরইমধ্যে আফ্রিকায় ৫৯ জনের শরীরে মিলেছে এর নমুনা।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply