অবহেলার পাত্র আবিদ আলী এখন পাকিস্তানের কাণ্ডারি

|

আবিদ আলী। ছবি: সংগৃহীত

এক সময়ের অবহেলার পাত্র আবিদ আলী এখন পাকিস্তান জাতীয় দলের কাণ্ডারি। চট্টগ্রাম টেস্টে পেয়েছেন দারুণ সাফল্য, জিতিয়েছেন দলকে। তবে এই পর্যায়ে পৌঁছাতে ঘরোয়া ক্রিকেটে তিনি পার করেছেন ১৪ বছর। একমাত্র ক্রিকেটার হিসেবে ওয়ানডে ও টেস্ট ক্রিকেটে অভিষেক ম্যাচেই সেঞ্চুরি করেছিলেন আবিদ আলী।

সাফল্য প্রতিটি মানুষের আকাঙ্ক্ষিত এক বস্তু। আর সেই সাফল্য যদি মেলে অনেক কাঠখড় পুড়িয়ে, তাহলে তো কথাই নেই। প্রবল ইচ্ছাশক্তির সামনে বয়স কখনও কখনও কেবল একটি সংখ্যা। আর এর উদাহরণ-ই হলেন পাকিস্তানের ব্যাটার আবিদ আলি।

শুরুটা মোটেও মসৃণ ছিল না তার। ২০০৫ সালে লিস্ট ‘এ’ এবং ২০০৭ সালে প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষেক হয়েছিল আবিদের। তারপর থেকে একযুগ ধরে রানের মেশিন হয়েও নজর কাড়তে পারেননি নির্বাচকদের।

২০১৯ সালে ৩১ বছর বয়সে যখন পাকিস্তানের হয়ে প্রথমবারের মত আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হল, তখনও কেউ আশাবাদী ছিলেন না এই টপ অর্ডার ব্যাটারকে নিয়ে। কিন্তু সেই ম্যাচেই শ্রীলঙ্কার বিপক্ষে সেঞ্চুরি হাঁকিয়ে আবিদ আলী জবাব দিয়েছেন অবহেলার।

এ ছাড়া ওয়ানডে অভিষেকেও অস্ট্রেলিয়ার বিপক্ষে সেঞ্চুরি করেছিলেন আবিদ। চট্টগ্রাম টেস্টের এই সেঞ্চুরিয়ান বনেদি ক্রিকেটের ছোট্ট ক্যারিয়ারে হাঁকিয়েছেন ডাবল সেঞ্চুরিও। যে বয়সে অনেকেই অবসরের কথা চিন্তা করে, সেই বয়সেই আবিদ আলী হয়ে উঠেছেন পাকিস্তান দলের নির্ভরতার প্রতীক।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply