হামাসকে ঠেকাতে গাজা সীমান্তে ‘স্মার্ট ফেন্স’ নির্মাণ করলো ইসরায়েল

|

স্মার্ট ফেন্সের উদ্বোধন শেষে ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী বেনি গানৎজ।

হামাসকে ঠেকাতে গাজা সীমান্তে আরও শক্তিশালী প্রতিরক্ষা ব্যবস্থা গড়ে তুললো ইসরায়েল। দক্ষিণাঞ্চলের সুরক্ষায় তারা তৈরি করেছে ৬৫ কিলোমিটার দীর্ঘ ‘আয়রন ওয়াল’। সুড়ঙ্গ খুঁড়ে হামাস যোদ্ধাদের প্রবেশ ঠেকানোর জন্য এর বিশাল অংশ থাকবে মাটির নিচেও। এ প্রাচীরে অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করায় এর নাম দেয়া হয়েছে ‘স্মার্ট ফেন্স’।

সীমিত প্রতিরক্ষা ব্যবস্থা আর দুর্বল প্রযুক্তি নিয়েও ইসরায়েলের বিরুদ্ধে লড়াইয়ে দুর্ধর্ষ হামাস যোদ্ধারা। তাদের ঠেকাতে একের পর এক অত্যাধুনিক প্রযুক্তির আশ্রয় নিচ্ছে ইসরায়েল। এরই অংশ হিসেবে ২০১৬ সালেই তেল আবিব ঘোষণা দিয়েছিল লোহার দেয়াল নির্মাণের।

মঙ্গলবার (৭ ডিসেম্বর) এই নির্মাণকাজ শেষের ঘোষণা দেয় ইসরায়েলের প্রতিরক্ষা মন্ত্রণালয়। তারা জানিয়ছে, গাজা সীমান্তে ৬৫ কিলোমিটার দীর্ঘ স্মার্ট ফেন্সের নির্মাণ কাজ শেষ করেছে। লোহা-কংক্রিটের স্মার্ট দেয়াল তৈরিতে ব্যবহৃত হয়েছে ১ লাখ ৪০ হাজার টন লোহা ও ইস্পাত। তৈরিতে সময় লেগেছে সাড়ে তিন বছর।

মাটির নিচে স্মার্ট ফেন্স এর ভিত কত গভীরে তা জানায়নি ইসরায়েল।

জানা গেছে, এ দেয়ালে অত্যাধুনিক সেন্সর ব্যবস্থাসহ রয়েছে শতাধিক ক্যামেরা ও রাডার। পাশেই কন্ট্রোল রুম। মাটির উপরে ২০ ফুট উঁচু দেয়ালটির গভীরতা কতটা তা জানায়নি ইসরায়েল।

ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী বেনি গানৎজ বলেন, হামাস যে সক্ষমতা অর্জন করেছিলো তা গুঁড়িয়ে দেবে এ প্রকল্প। এ দেয়াল সন্ত্রাসী সংগঠনটির কাছ থেকে এ অঞ্চলের নিরাপত্তা নিশ্চিত করবে। আন্তর্জাতিক আইন মেনেই এ দেয়াল নির্মাণ করা হয়েছে। ইসরায়েলি জনগণের যেকোনো ক্ষতি প্রতিহত করার সর্বোচ্চ চেষ্টা করবে সরকার।

আরও দেখুন: হামাসকে ঠেকাতে কতটা সক্ষম ইসরায়েলের এই লোহার প্রাচীর?

স্মার্ট ফেন্সের সাথে নির্মাণে ব্যবহার করা হয়েছে ১ লাখ ৪০ হাজার টন লোহা ও ইস্পাত।

হামাস যে সক্ষমতা অর্জনের চেষ্টা করছিল তা গুড়িয়ে দেবে এই প্রকল্প। এই দেয়াল সন্ত্রাসী সংগঠনটির কাছ থেকে এই অঞ্চলের নিরাপত্তা নিশ্চিত করবে। আন্তর্জাতিক আইন মেনেই কাজ করেছি। ইসরায়েলি জনগণের ক্ষতির যেকোনো চেষ্টা প্রতিহতে প্রস্তুত থাকবে সরকার।

দেয়ালের নিরাপত্তায় রাডারের পাশাপাশি থাকছে ইলেক্ট্রিক সেন্সরিং ও অসংখ্য ক্যামেরা।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply