জুমার দিনের ছুটি উঠিয়ে নিলো আরব আমিরাত

|

ছবি: সংগৃহীত।

মধ্যপ্রাচ্যের দেশ আরব আমিরাত সরকারি চাকরিজীবীদের জন্য নতুন কর্মঘণ্টা চালু করেছে। আন্তর্জাতিক সংবাদ মাধ্যম রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, সপ্তাহে সাড়ে চারদিন কর্মঘণ্টা চালু করা হয়েছে। এছাড়া শনিবার ও রোববার সাপ্তাহিক ছুটির ঘোষণা দেয়া হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ২০২২ এর জানুয়ারি মাসের এক তারিখ থেকে এই কর্মঘণ্টা চালু করা হবে। নতুন এই কর্মঘণ্টা অনেকটাই পশ্চিমা বিশ্বের সাথে তাল মিলিয়ে করা হয়েছে। এর আগে আরব আমিরাতে সাপ্তাহিক ছুটি ছিল শুক্রবার ও শনিবার। মধ্যপ্রাচ্য ও আরব বিশ্বের বেশিরভাগ দেশ এই নিয়ম অনুসরণ করে।

আবুধাবির সরকারি মিডিয়া অফিস এক বিবৃতিতে জানিয়েছে, অর্থনৈতিক ও ব্যবসায়িক খাতে বৈশ্বিক প্রতিযোগিতা বাড়ানোর জন্য এবং বৈশ্বিক উন্নয়নের সাথে তাল মিলিয়ে চলার জন্য সংযুক্ত আরব আমিরাত এই নতুন নিয়ম চালু করেছে।

নতুন নিয়ম অনুযায়ী, কর্মীদের সোম থেকে বৃহস্পতিবার আট ঘণ্টার কর্মদিবস শেষ করতে হবে। তবে শুক্রবারে শুধু সাড়ে ৪ ঘণ্টা কাজ করতে হবে। সরকারি কর্মচারীদের শুক্রবার সাধারণ কাজ এবং বাড়ি থেকে কাজ করার অনুমতি দেয়া হবে। এছাড়া দুপুর ১টা ১৫ মিনিটে জুমার খুতবা ও দোয়া অনুষ্ঠিত হবে। প্রধানত মুসলিম দেশগুলোতে, শুক্রবার সপ্তাহের পবিত্রতম দিন হিসেবে বিবেচিত হয়। সেই দিনে সাপ্তাহিক ছুটি থাকে। এছাড়া আরব আমিরাতের প্রতিবেশী কয়েকটি দেশে, জুমার নামাজ শেষ হওয়ার আগে দোকান ও বিক্রেতাদের খুলতে নিষেধ করা হয়।

আরও পড়ুন: বিশ্বের প্রভাবশালী ১০০ নারীর অর্ধেকই আফগান


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply