রাওয়াতকে বহনকারী কপ্টারটি রাশিয়ার তৈরি

|

ছবি: সংগৃহীত।

ভারতের সেনা সর্বাধিনায়ক বিপিন রাওয়াতকে নিয়ে তামিলনাড়ুর কুন্নুরে ভেঙে পড়েছে সেনাবাহিনীর এমআই-১৭-ভি-৫। রাশিয়ায় তৈরি এই সেনা হেলিকপ্টার এমআই-৮ এর উন্নততর সংস্করণ। এই কপ্টারের বিশেষত্ব হলো এর ইঞ্জিন অনেক বেশি শক্তিশালী। অধিক ভার বহনে সক্ষম। রাতের অন্ধকারে অনায়াস গতিবিধি এবং উন্নততর নিরাপত্তা ব্যবস্থার জন্য সুনাম রয়েছে এই কপ্টারের।

হিন্দুস্থান টাইমস’র প্রতিবেদনে বলা হয়, রাওয়াতকে নিয়ে এই কপ্টার উড়েছিল দুর্গম পাহাড়ি এলাকায় ওয়েলিংটনের ডিফেন্স স্টাফ কলেজের পরিদর্শনে যাওয়ার জন্য। বেশি উচ্চতায় উড়তে অসুবিধা হয় এই হেলিকপ্টারের। তাছাড়া যেকোনো ধরনের ভৌগোলিক এলাকায় সহজে যাতায়াত করা যায় এই কপ্টার দিয়ে। রাওয়াতের কপ্টার যেখানে ভেঙে পড়ে তার উচ্চতা অবশ্য খুব বেশি ছিল না বলেই জানা যায়।

রাওয়াতের কপ্টারে মোট ১৪ জন আরোহী ছিলেন। সাধারণ কপ্টারের তুলনায় এই সংখ্যাটা বেশি। তবে ‘ভি ৫’ সর্বাধিক ২৪ জন আরোহীকে বহন করতে পারে। এর ওজন বহন করার মোট ক্ষমতা সাত হাজার কেজি। এর মধ্যে ভেতরে চার হাজার কেজি। বাইরে ঝুলিয়ে নিতে পারে আরও তিন হাজার কেজি।

এই ধরনের কপ্টারে ক্রু সদস্য থাকেন তিন জন। পাইলট, কো-পাইলট এবং ফ্লাইট ইঞ্জিনিয়ার। এছাড়া অতিরিক্ত নিরাপত্তার কথা ভেবে অটো পাইলট সিস্টেমের ব্যবস্থাও থাকে ‘ভি-৫’ এ। যদিও কোন ধরনের প্রযুক্তিগত গোলযোগে রাওয়াতের কপ্টার ভেঙে পড়েছে বা অটো পাইলট সিস্টেম কাজ করেনি কেন, সে সব প্রশ্নের উত্তর এখনো অজানা।

২০১৩ সাল থেকে ভারতীয় সেনাবাহিনীতে রয়েছে এই রুশ কপ্টার। তবে তারও অনেক আগে থেকে ভি-৫ এর পূর্বতন সংস্করণ এমআই-৮ ভারতীয় বিমানবাহিনীর কমব্যাট ফোর্সের ভরসা। বিশ্বের সবচেয়ে বেশি তৈরি হওয়া সামরিক কপ্টার এমআই-৮। তারই আধুনিক রূপ এমআই ১৭। মাওবাদী দমন অভিযান অপরেশন গ্রিন হান্টে ২০০৯ সালে এই কপ্টারই ব্যবহার করা হয়েছিল।

আরও পড়ুন: পাকিস্তান-মিয়ানমারে সার্জিক্যাল স্ট্রাইকের মাস্টারমাইন্ড ছিলেন রাওয়াত

বহুমুখী কাজে সক্ষম এই কপ্টারকে প্রয়োজনে সশস্ত্রও বানানো যেতে পারে। ভি৫ এর বাইরে দেড় হাজার কেজি ওজনের অস্ত্র লাগানো যেতে পারে। এমনকি ট্যাংক বিধ্বংসী আকাশ থেকে আকাশে ছোড়ার ক্ষেপণাস্ত্রও বহন করতে পারে এই কপ্টার। এছাড়া এমআই১৭ ভি৫ কপ্টারে থাকে সাটার্ন ভি ক্ষেপণাস্ত্র, এস৮ রকেট, ২৩ এম এম মেশিনগান, পিকেটি মেশিন গান, একেএম সাব মেশিনগান।

যুদ্ধের ভারী অস্ত্র বহনের পাশাপাশি সেনার জন্য গাড়িও উড়িয়ে নিয়ে যেতে পারে কপ্টারটি। ভারতীয় সেনাবাহিনী তাই বারবার ভরসা করেছে এমআই ১৭-ভি-৫ এর ওপর। এই হেলিকপ্টারের ককপিটটি সম্পূর্ণ কাচের তৈরি। রাতের দৃশ্যমানতার জন্য রয়েছে বিশেষ নাইট ভিশন প্রযুক্তি। এছাড়া আবহাওয়ার আগাম খবর পাওয়ার জন্য অনবোর্ড রাডার, বিশেষ অ্যাভিয়নিক স্যুট, এমনকি আগাম বিপদ সংকেত পাঠানোর কিউয়িং সিস্টেমও রয়েছে এতে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply