নিহত সেনা সদস্যদের পরিবারের কল্যাণে কাজ করতেন মধুলিকা রাওয়াত

|

ছবি: সংগৃহীত।

ভারতের প্রথম সেনা সর্বাধিনায়ক তথা চিফ অব ডিফেন্স স্টাফ (সিডিএস) বিপিন রাওয়াত বুধবার (৮ ডিসেম্বর) ভারতের তামিলনাড়ুতে সামরিক হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে নিহত হয়েছেন। এ দুর্ঘটনা প্রাণ গেছে বিপিনের স্ত্রী মধুলিকা রাওয়াতেরও। শুধু ভারতীয় সেনার সর্বাধিনায়কের স্ত্রী হিসেবে নয়, সমাজসেবী হিসেবেও তার সুখ্যাতি ছিল।

ভারতীয় গণমাধ্যম আনন্দবাজারের প্রতিবেদনে বলা হয়, ভারতীয় সেনাবাহিনীর শহীদদের বিধবা স্ত্রীদের জন্য কাজ করেছেন মধুলিকা। সাথে শহীদ সেনা কর্মকর্তা ও সেনাদের সন্তানের জন্যও কাজ করেন তিনি। স্বামী সেনার সর্বাধিনায়ক হওয়ায় মধুলিকা ‘ডিফেন্স ওয়াইভস ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন’- এর সাথে যুক্ত ছিলেন।

মধুলিকা রাওয়াত যুক্ত ছিলেন আরও একটি সংগঠনের সাথে। সেটি ভারতের অন্যতম বড় স্বেচ্ছাসেবী সংগঠন ‘আর্মি ওয়াইভস ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন’। মৃত জওয়ানদের স্ত্রী তথা বীর-নারী এবং সন্তানদের জন্য বিভিন্ন কল্যাণমূলক কর্মসূচিতে নিয়মিত দেখা যেত মধুলিকাকে।

মৃত জওয়ানদের স্ত্রীদের স্বাবলম্বী করে তুলতে এই সংগঠন বিউটিশিয়ান কোর্স চালায়। মধুলিকার পরিচালনায় ওই সংগঠন সেনা পরিবারের স্বাস্থ্যে সচেতনতা বাড়াতেও নানা কর্মসূচি নেয়। ক্যানসার রোগীদের জন্যও বিভিন্ন কাজে যুক্ত ছিলেন মধুলিকা।

মধুলিকা লেখাপড়া করেন দিল্লি বিশ্ববিদ্যালয় থেকে। তিনি মনস্তত্ত্ব বিষয়ে স্নাতক। বিপিন রাওয়াতের সাথে বিয়ের পর থেকেই নানা সমাজকল্যাণমূলক কাজে যুক্ত হন তিনি। একই সাথে মানুষ করেন তাদের দুই কন্যাকে।

আরও পড়ুন: হেলিকপ্টার দুর্ঘটনায় ভারতের সশস্ত্র বাহিনী প্রধান বিপিন রাওয়াত সস্ত্রীক নিহত


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply