হেডের ঝড়ো সেঞ্চুরিতে গ্যাবায় চালকের আসনে অস্ট্রেলিয়া

|

চলতি অ্যাশেজের প্রথম সেঞ্চুরি তুলে নিয়েছেন ট্রাভিস হেড। ছবি: সংগৃহীত

ট্রাভিস হেডের ঝড়ো সেঞ্চুরিতে গ্যাবায় ইংল্যান্ডের বিরুদ্ধে ৩ উইকেট হাতে রেখেই ১৯৬ রানের লিড নিয়েছে অস্ট্রেলিয়া। দ্বিতীয় দিনের খেলা শেষে ইংল্যান্ড শুধু পিছিয়েই নেই, তাদের লড়তে হচ্ছে অলি রবিনসন ও বেন স্টোকসের ইনজুরির সাথেও। এর মাঝে বেধড়ক পিটুনি খেয়েছেন ইংলিশ স্পিনার জ্যাক লিচ। জো রুটের দলকে হতাশায় নিমজ্জিত করে নিজেদের প্রথম ইনিংসে ৭ উইকেটে ৩৪৩ রান করে দ্বিতীয় দিন শেষ করেছে অজিরা।

ব্রিসবেনে দিনের শুরুতেই মার্কাস হ্যারিসের উইকেট হারায় স্বাগতিক দল। এরপর দলের হাল ধরেন ডেভিড ওয়ার্নার ও মারনাস লাবুশেন। দু’জনই তুলে নেন অর্ধশতক। এই দুই টপ অর্ডার ব্যাটারের ১৫৬ রানের জুটিতেই প্রথম ইনিংসে লিড নেয়া অনেকটাই নিশ্চিত করে অজিরা। লাবুশেন ৭৪ রান করে জ্যাক লিচ ও ওয়ার্নার ৯৪ রান করে রবিনসনের বলে আউট হন। সংক্ষিপ্ত বিরতিতে ৪ উইকেট তুলে নিয়ে ম্যাচে ফিরে আসার সম্ভাবনা তৈরি করে ইংলিশরা। মাত্র ১২ রান করে মার্ক উডের শিকারে পরিণত হন স্টিভেন স্মিথ।

আরও পড়ুন: স্টোকসের নো বল কাণ্ডে ধরা পড়লো নতুন নিয়মের গলদ

তবে এক প্রান্ত আগলে রেখে শতক তুলে নেন ট্রাভিস হেড। আর ঝড় বইয়ে দেন ইংলিশ বোলারদের উপর দিয়ে। তবে হেড-ঝড়ের ঝাঁপটা বেশি গেছে বাঁহাতি অর্থোডক্স স্পিনার জ্যাক লিচের উপর দিয়েই। ইংল্যান্ড স্কোয়াডের প্রধান স্পিনার রান দিয়েছেন টি-টোয়েন্টি ক্রিকেটের মতো। ৮.৬৩ ইকোনমি রেটে ১১ ওভার বল করে কোনো মেডেন পাননি, উল্টো গুণেছেন ৯৫ রান।

২৯ রানের ব্যবধানে ৪ উইকেট হারিয়ে ফেলেছিল অস্ট্রেলিয়া। স্মিথ, গ্রিন, ক্যারিরা দ্রুত সাজঘরে ফিরে গেলেও পাল্টা আক্রমণ রচনা করেন ট্রাভিস হেড। একাদশে জায়গা পাওয়ার ক্ষেত্রে উসমান খাজার চেয়ে তাকে এগিয়ে রাখায় অজি টিম ম্যানেজমেন্টকে উদ্দেশ্য করে আসা সমালোচনাকে অসার প্রমাণ করে দিনশেষে ৯৫ বলে ১১২ রানের দুর্দান্ত ইনিংস খেলে অপরাজিত রয়েছেন তিনি। ইংলিশদের হয়ে ৩ উইকেট শিকার করেন রবিনসন। এদিন এক সেশনে ১৪টি নো বল করে বিতর্কের জন্ম দিয়েছেন বেন স্টোকস। যার ১৪টিই চোখ এড়িয়ে গেছে আম্পায়ারের।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply