বার্সার সাবেক যুব কোচের বিরুদ্ধে ২০ বছর ধরে যৌন হয়রানির অভিযোগ

|

আলবার্ট বানাজাস। ছবি: সংগৃহীত

বার্সেলোনার যুব একাডেমি লা মাসিয়াকে বিখ্যাত করে তোলার পেছনের অন্যতম কারিগর ছিলেন আলবার্ট বানাজাস। তার বিরুদ্ধেই যৌন হয়রানির অভিযোগ এনেছেন লা মাসিয়ার বেশ কয়েকজন সাবেক ফুটবলার। কাতালান সংবাদপত্র আরা জানিয়েছে এ সংবাদ।

প্রতিবেদনে দাবি করা হয়, ২০ বছর ধরে ক্লাবের তৃণমূল ফুটবলারদের (কিশোর-কিশোরী) যৌন হয়রানি করে এসেছেন বানাজাস। এ বিষয়ে পত্রিকাটি অনুসন্ধান শুরু করলে বার্সেলোনা তাকে পদত্যাগের নির্দেশ দেয়।

৬৬ বছর বয়সী এই কর্মকর্তা নব্বইয়ের দশক থেকে ২০১১ সাল পর্যন্ত ক্লাবটির তৃণমূল ফুটবলের দেখভাল করার দায়িত্বে ছিলেন। বার্সালোনার সভাপতি পদে হোয়ান লাপোর্তা নির্বাচিত হওয়ার পর গত এপ্রিলে তাকে আবার ফিরিয়ে আনা হয়। কিন্তু গত ২ ডিসেম্বর দায়িত্ব থেকে সরে গেছেন বানাজাস।

পদত্যাগের কারণ হিসাবে ব্যক্তিগত বলে উল্লেখ করেছিলেন বানাজাস। কিন্তু আরা তাদের প্রতিবেদনে জানিয়েছে ভিন্ন কিছু। আরার প্রতিবেদনে আরও বলা হয়, তাদের কাছে একাডেমির ৬০ জনের বেশি সাবেক খেলোয়াড় এ ব্যাপারে মুখ খুলেছেন। ইতোমধ্যে পুলিশের কাছেও অভিযোগ করা হয়েছে বানাজাসের যৌন হয়রানির বিষয়ে। সামনে আরও অনেকে অভিযোগ করবেন বলে উল্লেখ করা হয় আরার প্রতিবেদনে।

আলবার্ট বানাজাস আরার কাছে এই অভিযোগের বিষয়ে স্বীকার করেছেন। তিনি দুঃখ প্রকাশ করে বলেন, ‌হ্যাঁ, এসব করায় আমি দুঃখিত। কিন্তু আমার মনে হয় না, আমি কোনো ভুল করেছি! আমি কখনো কাউকে কষ্ট দিইনি, যদি দিয়ে থাকি সেটা অনিচ্ছাকৃত। তিনি এও জানান, এখন হলে নাকি তিনি এসব করতেন না।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply