ইউসুফের সর্বোচ্চ রানের রেকর্ডে রুটের হুমকি

|

ছবি: সংগৃহীত

শঙ্কার মুখে পড়েছে পাকিস্তানী ক্রিকেটার মোহাম্মদ ইউসুফের এক বর্ষপঞ্জিতে টেস্টে সর্বোচ্চ রানের রেকর্ড। নতুন রেকর্ড গড়তে ইউসুফ থেকে ২৪৪ রান দূরে আছেন ইংলিশ ক্রিকেটার জো রুট। চলতি বছরে আরও দুইটি টেস্ট খেলবে ইংল্যান্ড। সম্ভবনা রয়েছে নতুন মাইলফলকের। পারফর্ম বিবেচনায় এগিয়ে থাকছেন এই থ্রি লায়ন্স ব্যাটার।

নতুন রেকর্ডের দ্বারপ্রান্তে দাঁড়িয়ে আছেন ইংলিশ ক্রিকেটার জো রুট। তার সামনে হাতছানি দিচ্ছে এক বছরে সর্বোচ্চ রানের মাইলফলক ছোঁয়ার সম্ভাবনা। চলতি বছরে তার উইলো থেকে এসেছে ১ হাজার ৫৪৪ রান। পাকিস্তানের মোহাম্মদ ইউসুফের গড়া এক বর্ষপঞ্জিতে সর্বোচ্চ ১ হাজার ৭৮৮ রান রেকর্ড হয়ে আছে ক্রিকেট ইতিহাসে।

অবিশ্বাস্য ফর্মে এ বছর রীতিমতো উড়ছেন রুট। ছবি: সংগৃহীত

ইউনিক এই রেকর্ড ভাঙার জন্য মোহাম্মদ ইউসুফের থেকে ২২৪ রান দূরে আছেন জো রুট। চলতি অ্যাশেজে এই বছরে আরও দুইটি ম্যাচ পাবে ইংল্যান্ড। ৪ ইনিংসে এই রান টপকাতে পারলেই ভেঙে ফেলবেন এক ক্যালেন্ডার ইয়ারে সর্বোচ্চ রান সংগ্রাহকের রেকর্ড। বিগত ১৬ বছর ধরে যে মুকুট ধরে রেখেছেন মোহাম্মদ ইউসুফ, দারুণ ফর্মে তা নিজের করে নেয়ার দিকে অনেকটাই এগিয়ে গেছেন ইংলিশ অধিনায়ক। ১৬ ডিসেম্বর অ্যাডিলেড ও ২৬ ডিসেম্বর মেলবোর্ন টেস্টে রুটের সামনে সুযোগ থাকছে ইতিহাস গড়ার। সাম্প্রতিক পারফরমেন্স বিবেচনায় রেকর্ডটি গড়ার ক্ষেত্রে এগিয়ে থাকছেন রুট। এখন পর্যন্ত ১৩ ম্যাচে ২৫ ইনিংসে করা ১ হাজার ৫৪৪ রান সাক্ষ্য দিচ্ছে, চলতি ক্যালেন্ডার ইয়ারে কতটা প্রশস্ত রুটের ব্যাট।

আরও পড়ুন: স্পিনার হিসেবে টেস্টে শীর্ষ উইকেটশিকারি যারা

এরইমধ্যে এই থ্রি লায়ন্স ব্যাটার ভেঙেছেন ইংল্যান্ডের সাবেক অধিনায়ক মাইকেল ভনের রেকর্ড। ১৯ বছর আগে ইংলিশ ক্রিকেটার হিসেবে এক বর্ষপঞ্জিতে করা ১ হাজার ৪৮১ রানের মাইলফলক অতিক্রম করেছেন রুট।

এদিকে, অ্যাশেজে অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম টেস্টে ৯ উইকেটের বড় ব্যবধানে হেরেছে ইংল্যান্ড। কিছুটা ব্যাকফুটে থাকলেও অ্যাডিলেড টেস্টে ঘুরে দাঁড়াতে মরিয়া ইংলিশদের হয়তো বাড়তি অনুপ্রেরণা যোগাবে জো রুটের নতুন রেকর্ডের সম্ভাবনা।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply