পুরো পাহাড়ি গ্রামটিই যেন একটি ক্যানভাস

|

ছবি: সংগৃহীত

পুরো গ্রাম রঙে রঙিন। দেয়ালে দেয়ালে স্থান পাচ্ছে চিত্রকর্ম। দূর থেকে গ্রামটি দেখলে মুগ্ধ হবেন যে কেউ; ভেতরে প্রবেশ করলে সেই আবেশ বাড়বে কয়েকগুণ। পেরুর সান ক্রিস্টোবাল পাহাড়ের গ্রামটির চেহারাই বদলে দিয়েছেন ২ শিল্পী। তাদের রং-তুলির আঁচড়ে পুরো পাহাড়টিই যেন হয়েছে একটি ক্যানভাস।

পেরুর রাজধানী লিমার সান ক্রিস্টোবাল পাহাড়ে অবস্থিত এ গ্রামটি দেখলে এমনটা ভেবে ভুল করবেন যে কেউ। অথচ কয়েক মাস আগেও এটি ছিল অন্য আর কয়েকটি পাহাড়ি গ্রামের মতোই সাধারণ। এরমধ্যে গ্রামটির ছোট-বড় প্রতিটি ঘরেই লেগেছে রং-তুলির আঁচড়, দেয়ালে দেয়ালে আঁকা হয়েছে বিভিন্ন কার্টুন চরিত্র।

ছবি: সংগৃহীত

পর্যটকদের কাছে আকর্ষণীয় করতেই গ্রামটিকে এভাবে সাজিয়েছেন পেরুর দুই চিত্রশিল্পী। পাঁচ মাসের পরিশ্রমে বদলে দিয়েছেন পুরো গ্রামের চিত্র। তারা হলেন ড্যানিয়েল ম্যানরিকুই ও কার্লা মেগান।

চিত্রশিল্পী ড্যানিয়েল ম্যানরিকুই বলেন, এই পাহাড়টি শহরের অনিরাপদ এলাকা হিসেবে বিবেচিত হতো। আশপাশের লোকজন এটিকে বিপজ্জনকও বলত। আমরা এলাকাটির এ কলঙ্ক মুছে দেয়ার সিদ্ধান্ত নিয়েছিলাম।

ছবি: সংগৃহীত

আর কার্লা মেগান বলেন, করোনা ভাইরাসের কারণে এখানকার জনজীবন অনেকটাই থমকে গেছে। আমরা এখানকার মানুষের জীবনকে বদলানোর চেষ্টা করেছি। একজন শিল্পী হিসেবে এটা আমাদের দায়িত্ব।

৩ লাখ বর্গমিটারের এলাকাটিকে তুলির আঁচড়ে সাজাতে তাদের সাহায্য করেছে স্থানীয় পৌর কর্তৃপক্ষ ও একটি পেইন্টিং কোম্পানি। বিশাল কর্মযজ্ঞে অংশ নেয় স্থানীয়রাও।

আরও পড়ুন: বসের ওপর রেগে কোটি টাকার সম্পত্তি পুড়িয়ে দিলেন নারী কর্মী!


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply