যুক্তরাষ্ট্র ও চীনের শীতল যুদ্ধ থামাতে চান ইমরান খান

|

ইমরান খান। ছবি: সংগৃহীত।

বিশ্বে যেন আবার শীতল যুদ্ধ ফিরে আসতে না পারে সেজন্য যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে উত্তজনা কমাতে পাকিস্তান সাহায্য করতে চায় বলে জানিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। ইসলামাবাদে অনুষ্ঠিত একটি আঞ্চলিক নিরাপত্তা সম্মেলনে দেয়া ভাষণে একথা জানান তিনি।

পার্স টুডের প্রতিবেদনে জানা যায়, ইমরান খান বলেছেন, চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যকার দ্বন্দ্ব আরেকটি শীতল যুদ্ধের দিকে অগ্রসর হচ্ছে এবং নতুন নতুন বলয় গড়ে উঠছে। যুক্তরাষ্ট্র ও সোভিয়েত ইউনিয়নের মধ্যকার শীতল যুদ্ধে পাকিস্তান মার্কিন বলয়ে ছিল। তবে তার দেশ এখন আর সে রকম যুগে ফিরে যেতে চায় না। পাকিস্তান এ ধরনের বলয়ের আবির্ভাব ঠেকাতে চেষ্টা চালিয়ে যাবে।

তিনি আরও বলেন, ১৯৮০ এর দশকে সোভিয়েত বাহিনীর আফগানিস্তান দখলের সময় আফগানিস্তানের প্রতিরোধ যোদ্ধাদের ঘাঁটি হিসেবে ব্যবহৃত হয়েছে পাকিস্তান। সে সময় আফগান প্রতিরোধ যোদ্ধাদের সংগ্রামকে ‘ইসলামি জিহাদ’ বলা হতো।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের গণতন্ত্র সম্মেলনে যোগ দেয়ার আমন্ত্রণ পাকিস্তান প্রত্যাখ্যান করার একদিন পর এ বক্তব্য দিলেন প্রধানমন্ত্রী ইমরান খান। ওই সম্মেলনে তাইওয়ানকে আমন্ত্রণ জানানো হলেও চীনকে আমন্ত্রণ জানায়নি বাইডেন প্রশাসন। পাকিস্তান চীনের ‘এক চীন নীতি’র সমর্থক এবং গণতন্ত্র সম্মেলনে তাইওয়ানের উপস্থিতি ‘এক চীন নীতি’র পরিপন্থি বলেও মন্তব্য করেছেন তিনি।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply