যেসব কারণে সংকটাপন্ন বাংলাদেশের বন্য হাতি

|

বাংলাদেশের বনাঞ্চলে হাতি অনেকটাই সংকটাপন্ন অবস্থায়। একের পর এক নিধনের শিকার হচ্ছে বিপন্ন এই প্রাণীটি। চট্টগ্রাম-কক্সবাজারে শুধু নভেম্বর মাসে গুলি করে আর বিদ্যুৎস্পৃষ্ট করে মারা হয়েছে ৭টি। গত ৬ বছরে বন্ধ হয়েছে হাতি চলাচলের ৩টি করিডোর। আবাসস্থলও বেদখল হওয়ায় খাদ্যাভাব প্রকট হয়েছে এই বন্য প্রাণীটির।

শুধুমাত্র নভেম্বর মাসেই চট্টগ্রাম অঞ্চলে মৃত্যুর শিকার হয়েছে ৭টি হাতি। এর মধ্যে কক্সবাজারে দুটিকে বৈদ্যুতিক শক দিয়ে, আর একটি মারা হয়েছে গুলি করে। বিপন্ন প্রাণীর তালিকায় থাকা এশীয় হাতি নিধনের একের পর এক ঘটনায় উদ্বিগ্ন বিশেষজ্ঞরা।

মূলত ৩ কারণে এমন সংকট তৈরি হয়েছে বলে মনে করছে বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ। চট্টগ্রাম অঞ্চলের বিভাগীয় বন কর্মকর্তা রফিকুল ইসলাম চৌধুরী বলছেন, এর মধ্যে রয়েছে চট্টগ্রাম অঞ্চলের কক্সবাজার ও পার্বত্য জেলা তথা মিয়ানমার সীমান্তে হাতি চলাচলের ৩টি করিডোর বন্ধ হওয়া, আবাসস্থল ধ্বংস এবং খাদ্যাভাব।

হাতির আক্রমণে বিভিন্ন ব্যক্তি বা ফসলি জমি ক্ষতিগ্রস্থ হওয়ায় গত দেড় বছরে ১১ লাখ টাকা ক্ষতিপূরণ দিয়েছে চট্টগ্রাম দক্ষিণ বনবিভাগ। পাশাপাশি হাতি নিধনের ঘটনায় মামলা দায়ের এবং গ্রেফতার হয়েছে কয়েকজন।

আরও পড়ুন : নরসিংদীর ঐতিহ্যবাহী দেশীয় কাপড় মিলবে অনলাইনে

আন্তর্জাতিক প্রকৃতি ও প্রাকৃতিক সম্পদ সংরক্ষণ সংঘ (আইইউসিএন) এবং বন বিভাগের তথ্য মতে, দেশের মোট হাতির ৫৫ শতাংশই থাকে কক্সবাজার অঞ্চলে।

/এডব্লিউ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply