ভারত থেকে হিন্দুত্ববাদীদের বিতাড়িত করতে হবে: রাহুল গান্ধি

|

ছবি: সংগৃহীত।

রাজস্থানে রাজধানী জয়পুরে আয়োজিত এক জনসভায় রোববার (১২ ডিসেম্বর) অংশ নেন ভারতের কংগ্রেস নেতা রাহুল গান্ধি। সেখানে দেশটিতে ক্রমবর্ধমান দ্রব্যমূল্য নিয়ে মোদি সরকারের প্রতি ক্ষোভ প্রকাশ ছাড়াও হিন্দু ও হিন্দুত্ববাদীর মধ্যে পার্থক্য আছে বলে মন্তব্য করেন রাহুল গান্ধি। খবর নিউজ১৮ এর।

এ নিয়ে রাহুল বলেন, ‘দু’টি জীবিত স্বত্ত্বার আত্মা যেমন এক হয় না, তেমনই দুটি শব্দের অর্থও এক হতে পারে না’। তিনি বলেন, হিন্দুদের পথ হলো সত্যের সন্ধান করা। তাতে আমরা মরতেও প্রস্তুত। ভাগবৎ গীতা হিন্দুদের সত্যানুন্ধানের কথা বলে। অন্য দিকে হিন্দুত্ববাদীদের সত্যের সাথে কোনও সম্পর্কই নেই। তারা কেবল ক্ষমতার পিপাসায় ভুগছে। তাদের অন্তরে ভরা ঘৃণাই তাদের এক মাত্র ভয়।

আরও পড়ুন: ট্যাক্সি ড্রাইভার থেকে বিশ্বের অন্যতম ক্ষমতাধর ব্যক্তি

এর উদাহরণ দিতে গিয়ে রাহুল বলেন, আমি একজন হিন্দু। কিন্তু আমি হিন্দুত্ববাদী নই। আপনারা যারা আছেন, সবাই হিন্দু। মহাত্মা গান্ধিও হিন্দু ছিলেন। কিন্তু তাকে হত্যাকারী নাথুরাম গডসে ছিলেন একজন হিন্দুত্ববাদী।

রাহুলের কথায়, দেশ এখন হিন্দুত্ববাদীদের দখলে। দেশটাকে পুরো শেষ করে দিয়েছে এই সরকার। তাই ভারত থেকে হিন্দুত্ববাদীদের বিতাড়িত করে আবারও হিন্দুদের ফিরিয়ে আনতে হবে বলে মন্তব্য করেন রাহুল গান্ধি।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply