মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে মার্কিন নিষেধাজ্ঞা: যুক্তরাষ্ট্রকে কড়া বার্তা চীনের

|

ছবি: সংগৃহীত।

মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে চীনের কয়েকটি প্রতিষ্ঠান ও ব্যক্তি পর্যায়ের কয়েকজনের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। এর বিরুদ্ধে বেইজিংয়ের পক্ষ থেকে পাল্টা হুঁশিয়ারি দিয়ে বলা হয়েছে, এই ধরনের বেপরোয়া কর্মকাণ্ডের কড়া জবাব দেয়া হবে। খবর আল জাজিরার।

এর আগে, গত ১০ ডিসেম্বর বিশ্ব মানবাধিকার দিবসকে সামনে রেখে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ এনে চীন, মিয়ানমার, উত্তর কোরিয়া ও বাংলাদেশের কয়েকটি প্রতিষ্ঠান ও ব্যক্তির ওপর নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র।

আরও পড়ুন: আবিষ্কৃত হলো নতুন প্রাণঘাতী ব্যাকটেরিয়া ‘সিঙ্গাপুর’

এ নিয়ে সোমবার (১৪ ডিসেম্বর) বেইজিংয়ে একটি সংবাদ সম্মেলনে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েন বিন বলেন, চীনের বিরুদ্ধে এমন ভুল সিদ্ধান্ত প্রত্যাহার করতে যুক্তরাষ্ট্রের প্রতি আমরা আহ্বান জানাচ্ছি। সেই সাথে যুক্তরাষ্ট্রের প্রতি ওয়েন বিনের হুঁশিয়ারি, চীনের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করা বন্ধ করুন, নতুবা আমরা এই বেপরোয়া নিষেধাজ্ঞার বিরুদ্ধে কঠোর জবাব দিতে বাধ্য হবো।

এ সময় ওয়েন বিন আরও বলেন, চীন এর সার্বভৌত্ব ও নিরাপত্তা রক্ষা এবং উন্নয়নমূলক কর্মকাণ্ড চালিয়ে যেতে বদ্ধ পরিকর এবং যে কোনো পরিস্থিতিতেই আমরা আমাদের অবস্থানে অনড় থাকবো। যুক্তরাষ্ট্রের এই ধরনের নিষেধাজ্ঞা চীনের উন্নয়নকে প্রভাবিত করতে পারবে না।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply