ঢাকায় পৌঁছেছেন ভারতের রাষ্ট্রপতি

|

ছবি: সংগৃহীত।

তিন দিনের রাষ্ট্রীয় সফরে ঢাকায় পৌঁছেছেন ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। বাংলাদেশের বিজয়ের ৫০ বছর উদযাপন ও মুজিব শতবর্ষ পালনের জন্য তিনি তিনদিনের রাষ্ট্রীয় সফরে ঢাকায় এসেছেন।

এটি প্রেসিডেন্ট হিসেবে তার প্রথম বাংলাদেশ সফর। পররাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্রে জানা যায়, ১৫ ডিসেম্বর সকাল ১১টা নাগাদ হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছেছেন তিনি। বিমানবন্দরে প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ কোবিন্দকে স্বাগত জানিয়েছেন। সেখানে ভারতের প্রেসিডেন্টকে গার্ড অব অনার দেয়া হবে।

পড়ুন: জাপানি দুই শিশু মায়ের কাছে থাকবে ৩ জানুয়ারি পর্যন্ত: আপিল বিভাগ

প্রেসিডেন্ট’র সফরসঙ্গী হিসেবে থাকছেন ভারতের ফাস্টলেডি, প্রেসিডেন্টর কন্যা, শিক্ষা প্রতিমন্ত্রী, দু’জন সংসদ সদস্য ও ভারতের পররাষ্ট্র সচিব হর্ষবর্ধন শ্রিংলাসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা।

১৬ ডিসেম্বর বাংলাদেশের বিজয় দিবস, বিজয়ের সুবর্ণজয়ন্তী, শেখ মুজিবুর রহমানের শতবর্ষের বিশেষ আয়োজন ও বাংলাদেশ-ভারত সম্পর্কের ৫০ বছর পূর্তি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের আমন্ত্রণে ঢাকা সফরে রামনাথ কোবিন্দ।

বিমানবন্দর থেকে সরাসরি সাভারে জাতীয় স্মৃতিসৌধে যাবেন ভারতের রাষ্ট্রপতি। মুক্তিযুদ্ধে শহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি অর্পণ করে তিনি যাবেন ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘরে।

জাদুঘর পরিদর্শনের পর সোনারগাঁও হোটেলে যাবেন কোবিন্দ। সফরে এখানেই থাকছেন তিনি। বিকেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতের রাষ্ট্রপতির সাথে সাক্ষাৎ করবেন।

এসময় দুই দেশের স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোচনা হবে বলে আশা করা হচ্ছে। পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনও পৃথকভাবে ভারতের রাষ্ট্রপতির সাথে সৌজন্য সাক্ষাৎ করবেন। পরে ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদের সঙ্গে সাক্ষাৎ করবেন।

এরপর রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের দেওয়া নৈশভোজে যোগ দেবেন রামনাথ। সফরের দ্বিতীয় দিন ১৬ ডিসেম্বর জাতীয় প্যারেড গ্রাউন্ডে ভারতের রাষ্ট্রপতি ‘গেস্ট অব অনার’ হিসাবে বাংলাদেশের বিজয় দিবসের সুবর্ণজয়ন্তী উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে অংশ নেবেন।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply