ভারতীয় সেনাবাহিনীর প্রতি আরও কঠোর নাগাল্যান্ডবাসী, পূর্ণ অসহযোগিতার ঘোষণা

|

ছবি: সংগৃহীত।

জঙ্গি ভেবে ১৪জন সাধারণ গ্রামবাসীকে গুলি করে হত্যার ঘটনায় বিএসএফের বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করে নাগাল্যান্ডের অধিবাসীরা সেনাবাহিনীর সাথে পূর্ণ অসহযোগিতার ঘোষণা দিয়েছে। এ ঘটনার জেরে যতদিন না পর্যন্ত নাগাল্যান্ডে সেনাবাহিনীর বিশেষ ক্ষমতা প্রত্যাহার করা না হচ্ছে, ততদিন পর্যন্ত সেই রাজ্যে সেনাবাহিনীর সব ধরনের কর্মকাণ্ড, টহল বা নজরদারি নিষিদ্ধ ঘোষণা করেছে নাগাল্যান্ডের মন জেলার কনিয়াক জনগোষ্ঠী। খবর ইন্ডিয়া টুডের।

বুধবার (১৫ ডিসেম্বর) ছিল এই ঘটনায় সাতদিন ব্যাপী শোক পালনের শেষ দিন। এদিনই কনিয়াক জনগোষ্ঠীর পক্ষ থেকে এই ঘোষণা এলো। এর আওতায় খ্রিষ্টান প্রধান এই রাজ্যে এবার বড়দিনের সব উৎসব, বনভোজন, ভোজসভা ও সব বিনোদনের অনুষ্ঠান বাতিল করা হয়েছে। সরকারের দেয়া ক্ষতিপূরণের প্রথম কিস্তির অর্থ এর আগেই ফিরিয়ে দিয়েছিলেন ভুক্তভোগী পরিবারগুলো। এবার সেখানে সেনা সদস্য নিয়োগের সমস্ত প্রক্রিয়ার ওপরও নিষেধাজ্ঞা দেয়া হয়েছে।

আরও পড়ুন: কোরআন ছিঁড়ে ফেলার দায়ে যুক্তরাষ্ট্রে গ্রেফতার ১

পাশাপাশি কোনও কনিয়াক তরুণ সেনায় যোগদানের পরীক্ষায় অংশ নেবে না বলে ঘোষণা দেয়া হয়েছে। রাজ্যের মন জেলায় সামরিক ঘাঁটি তৈরি বা অন্য যে কোনও কাজে মনের যে সব স্থানীয় গ্রামবাসী জমি দিয়েছেন নিরাপত্তাবাহিনীকে, তাদের নির্দেশ দেয়া হয়েছে অবিলম্বে সব লিজ বাতিল করতে হবে।

এছাড়া ভারতীয় সেনার সাথে নাগাল্যান্ডের জনতার সব ধরনের সম্পর্ক ছিন্ন করা হবে বলেও জানিয়ে দেয়া হয়েছে। এমনকি সেনার তরফে কোনও গ্রাম পরিষদ, ছাত্র সংগঠনকে দেয়া উন্নয়ন প্রকল্প বাবদ সাহায্য গ্রহণ করা হবে না। সেনা বা সরকারের তরফে দেয়া সব ধরনের প্যাকেজ ও সাহায্যও ফিরিয়ে দেবেন কনিয়াকরা। কনিয়াক এলাকাগুলিতে সব গাড়ি, দফতর, শিক্ষা প্রতিষ্ঠানে প্রতিবাদের প্রতীক হিসেবে কালো পতাকা উড়তেই থাকবে।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply