ভারতের বিপক্ষে আজাজের ১০ উইকেট নেয়া বলটি স্থান পাচ্ছে জাদুঘরে

|

ছবি: সংগৃহীত।

নিউজিল্যান্ডের বাঁ-হাতি স্পিনার আজাজ প্যাটেল মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে ক্রিকেট ইতিহাস গড়েন। ভারতের বিরুদ্ধে টেস্টের এক ইনিংসে ১০ উইকেট নিয়েছিলেন তিনি। এবার মুম্বাই ক্রিকেট অ্যাসোসিয়েশন আজাজকে দিচ্ছে অনন্য সম্মান। আইকনিক এই স্টেডিয়ামে চালু হতে চলা এমসিএ মিউজিয়ামে ঠাঁই পাবে আজাজের সেই বল। ‘প্রাইড অফ দ্য প্লেস’ তালিকায় থাকবে সেই বল।

ভারতীয় গণমাধ্যম জিনিউজের প্রতিবেদনে বলা হয়, আজাজ বিশ্বের তৃতীয় স্পিনার হিসেবে টেস্টে এক ইনিংসে ১০ উইকেট নিয়েছেন। দুই প্রবাদপ্রতিম জিম লেকার ও অনিল কুম্বলের তালিকায় নিজের নাম লিখিয়েছেন। দুই ইনিংস মিলিয়ে মোট ১৪ উইকেট আসে মুম্বাইতে জন্মানো আজাজের।

এমসিএ প্রধান বিজয় পাটিল বলেন, আজাজ ওয়াংখেড়েতে যা করেছে তা অনন্য সাধারণ। ও আমাদের এই মাঠেই সেই রেকর্ড করেছে। আমাদের কাছে সুযোগ করে দিয়েছে এই ঐতিহাসিক মাঠে আরও কিছু স্মৃতি জুড়ে দেয়ার। মুম্বাই আজাজের শিকড়। যেটা আমাদের কাছে আরও স্পেশ্যাল। সবচেয়ে বড় ব্যাপার ও ওই ১০ উইকেট নেয়া বলটা আমাদেরকেই দিয়ে গিয়েছে। যেটার মূল্য আমাদের কাছে অনেক। আমরা এমসিএ মিউজিয়ামের ‘প্রাইড অফ দ্য প্লেস’ হিসাবে ওই বল রেখে দেবো।

ভারতকে হারিয়ে ফাইনালের পথে বাংলাদেশ

অসাধারণ কৃতিত্বের জন্য আজাজকে টেস্টের পর টিম ইন্ডিয়া এক বিশেষ উপহারও তুলে দিয়েছিল। বিরাট কোহলি অ্যান্ড কোং-এর সই করা জার্সি আজাজকে উপহার দেয়া হয়। সেই জার্সি ভারতের সিনিয়র স্পিনার অশ্বিন তুলে দেন আজাজের হাতে। আজাজকে সংবর্ধনা জানায় এমসিএ।

এই প্রথম কেউ এই মাঠে ১৪ উইকেট নেয়ার নজির গড়েছেন। ম্যাচের সরকারি স্কোরশিট ফ্রেমে বাঁধিয়ে আজাজকে উপহার দেয় এমসিএ। আজাজ ম্যাচ বলে সই করে সেই বলটি এমসিএ-কে দেন। পাশাপাশি নিজের টেস্ট জার্সিটিও উপহার দেন তিনি।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply