তৃতীয় দিনের মতো যুক্তরাজ্যে করোনা শনাক্তে রেকর্ড

|

ছবি: সংগৃহীত।

টানা তৃতীয় দিনের মতো করোনা শনাক্তের রেকর্ড ভাঙলো ব্রিটেন। শুক্রবার (১৭ ডিসেম্বর) ৯৩ হাজারের বেশি মানুষের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে মৃত্যুবরণ করেছেন ১১১ জন।

এর আগে, গত দু’দিনে ৮৮ এবং ৭৮ হাজারের ওপর শনাক্ত দেখেছে দেশটি। অথচ মহামারির নতুন ধাক্কা সামলাতে একগুচ্ছ বিধিনিষেধ কার্যকর করেছে দেশটির সরকার। জোরালো করেছে বুস্টার ডোজ প্রদানের গতি। প্রাপ্তবয়স্ক যে কেউ এখন নিতে পারবেন ভ্যাকসিনের তৃতীয় ডোজ। তবু নিয়ন্ত্রণে আসছে না করোনা সংক্রমণ।

ইম্পেরিয়াল কলেজ লন্ডনের গবেষকরা বলছেন, ওমিক্রনে পুনঃসংক্রমণের ঝুঁকি ডেল্টা ভ্যারিয়েন্টের তুলনায় পাঁচ গুণ বেশি। আগের ভ্যারিয়েন্টগুলোর তুলনায় উপসর্গ ততোটা জোরালো না হলেও রোগীদের দুর্বল করছে নতুন এই ভ্যারিয়েন্ট। গত সোমবারই ওমিক্রন আক্রান্ত এক ব্যক্তি মৃত্যুবরণ করেন ব্রিটেনে।

আরও পড়ুন: বিড়াল ছানা ভেবে ঘরে আনলেন বাঘের বাচ্চা!

এ নিয়ে ব্রিটেনের স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভিদ বলেন, জাতীয় পরিকল্পনা প্রণয়নে নেমেছি আমরা। এটা ভাইরাস-ভ্যাকসিনের মধ্যেকার লড়াই। সে কারণে, মূল টিকাদান কর্মসূচির পাশাপাশি বুস্টার ডোজ গ্রহণের ওপর জোর দেয়া হচ্ছে। বৃহস্পতিবার সর্বোচ্চ ৭ লাখ ৪০ হাজারের বেশি বুস্টার প্রদান করা হয়েছে ব্রিটেনে। তারপরও সংক্রমণ ছড়ালেও মৃত্যুহার ও হাসপাতালে যাওয়ার প্রয়োজনীয়তা কমবে বলে আশা করা হচ্ছে।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply