অ্যাডিলেডেও বড় ব্যবধানে জয় অজিদের, অ্যাশেজ হারের দ্বারপ্রান্তে ইংল্যান্ড

|

ছবি: সংগৃহীত

ব্রিসবেনের পুনরাবৃত্তি অ্যাডিলেডেও ঘটিয়ে চলমান অ্যাশেজ সিরিজের দ্বিতীয় টেস্ট ম্যাচেও ইংলিশদের ২৭৫ রানে হারিয়েছে স্বাগতিক অস্ট্রেলিয়া। ঝাই রিচার্ডসনের দুর্দান্ত বোলিংয়ে ম্যাচের পঞ্চম দিনে ১৯২ রানেই জো রুটের দলকে অলআউট করে ২-০ ব্যবধানে এগিয়ে থেকে অ্যাশেজ জয়ের পথে অনেক দূর এগিয়ে গেলো অজিরা।

এদিন ফলাফল নির্ধারিত হওয়ার আগে থেকেই জয়ের সুবাতাস পাচ্ছিল অস্ট্রেলিয়া। অ্যাশেজ সিরিজের অ্যাডিলেডে টেস্টে জয় এবং অস্ট্রেলিয়ার মাঝে একমাত্র বাধা হয়ে ছিলেন জস বাটলার। এই ইংলিশ উইকেটকিপার ব্যাটার ২০০ বল খেলে ২৬ রানে আউট হওয়ার আগ পর্যন্ত চালিয়ে গেছেন অ্যাডিলেড টেস্ট বাঁচানোর লড়াই। তবে বিশাল পথ পাড়ি দেয়ার জন্য এই লড়াই যথেষ্ট ছিল না। ঝাই রিচার্ডসনের ৫ উইকেট শিকারে জয়ের জন্য ৪৬৮ রানের বিশাল টার্গেট তাড়া করতে নেমে ইংল্যান্ড ১৯২ রানে অলআউট হয়।

আরও পড়ুন: নিউজিল্যান্ডে টাইগারদের সবাই করোনা নেগেটিভ

অ্যাডিলেডে আগের দিনের ৪ উইকেটে ৮২ রান নিয়ে চতুর্থ দিন ব্যাটি শুরু করে ইংল্যান্ড। দলেয় খাতায় মাত্র ৪ রান যোগ করার পর ওলি পোপ ফেরেন মিচের স্টার্কের পেসে। এরপর ১২ রানে বেন স্টোকসকে ফেরান লায়ন। স্টোকসের আউট হওয়ার সাথে সাথেই শুরু হয় বাটলারের লড়াই। বাটলার ও ওকসের জুটি উইকেটে কাটায় প্রায় ৩১ ওভার, রান আসে ৬১। প্রতিরোধ গড়া ওকস ৪৪ করে ফেরেন ঝাই রিচার্ডসনের পেসে। এরপর রিচার্ডসনের সাথে স্টার্ক, লায়নরাও যোগ দিলে ম্যাচ বাঁচানো থেকে অনেক দূরেই রয়ে যায় জো রুটের ইংল্যান্ড।

টেস্ট ক্যারিয়ারে প্রথমবারের মতো ৫ উইকেট পেয়েছেন ঝাই রিচার্ডসন। ছবি: সংগৃহীত

এর আগে, প্রথম ইনিংসে ৯ উইকেটে ৪৭৩ রান করার পর লাবুশেন ও হেডের ফিফটিতে দ্বিতীয় ইনিংসে ৯ উইকেটে ২৩০ রান করে ইনিংস ঘোষণা করে অস্ট্রেলিয়া। প্রথম ইনিংসে মাত্র ২৩৬ রানে অলআউট হয় ইংল্যান্ড। ম্যান অব দ্য ম্যাচ হন মারনাস লাবুশেন। ২-০’তে এগিয়ে থেকে ২৬ ডিসেম্বর মেলবোর্নে বক্সিং ডে টেস্টে খেলতে নামবে অস্ট্রেলিয়া।

আরও পড়ুন: ইংল্যান্ডের পেস বোলার হয়ে গেলেন স্পিনার!


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply