ওমিক্রন ঠেকাতে যুক্তরাষ্ট্র ও তুরস্ক ভ্রমণে ইসরায়েলের নিষেধাজ্ঞা

|

ইসরায়েলি প্রেসিডেন্ট নাফতালি বেনেট।

ওমিক্রনের বিস্তার ঠেকাতে যুক্তরাষ্ট্র ও তুরস্কে ভ্রমণে নিষেধাজ্ঞা দিয়েছে ইসরায়েল। আজ সোমবার যুক্তরাষ্ট্রকে নিজেদের নো-ফ্লাই লিস্টে অন্তর্ভুক্ত করে ইসরাইল। ইসরায়েলের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, দেশে এখন পর্যন্ত ১৩৪ রোগী শনাক্ত হয়েছেন যারা ওমিক্রনে আক্রান্ত। সন্দেহ করা হচ্ছে যে আরও অন্তত ৩০৭ জন নতুন করে ওমিক্রনে আক্রান্ত হতে পারেন। খবর রয়টার্সের।

রোববার (১৯ ডিসেম্বর) দেয়া এক ভাষণে ইসরায়েলি প্রধানমন্ত্রী নাফতালি বেনেট বলেন, নভেম্বরে প্রথম ওমিক্রন শনাক্ত হওয়ার পর ভ্রমণ সীমিত করায় ইসরায়েল ওমিক্রন ঠেকানোর কিছুটা সময় পেয়েছে, কিন্তু সে সময়ও ক্রমশ কমে আসছে। কয়েক সপ্তাহের মধ্যে দেশটিতে ওমিক্রনে আক্রান্ত রোগী বাড়তে পারে বলে পূর্বাভাস দিয়েছেন তিনি।

দেশটির প্রধানমন্ত্রীর দপ্তর এক বিবৃতিতে জানিয়েছে, সোমবার (২০ ডিসেম্বর) মন্ত্রিসভার সদস্যরা যুক্তরাষ্ট্র, ইতালি, বেলজিয়াম, জার্মানি, হাঙ্গেরি, মরক্কো, পর্তুগাল, কানাডা, সুইজারল্যান্ড ও তুরস্ককে তাদের ‘নো-ফ্লাই’ লিস্টে অন্তর্ভুক্ত করার পক্ষে ভোট দিয়েছেন। 

সোমবার ঘোষিত এ আদেশ ইসরাইলের স্থানীয় সময় মঙ্গলবার রাত ১২টা থেকে কার্যকর হবে বলে জানিয়েছে রয়টার্স। 

এই আদেশ অনুযায়ী, যুক্তরাষ্ট্রে যেতে চাইলে ইসরায়েলিদের বিশেষ অনুমতির প্রয়োজন হবে। ফলে যে ৫০টিরও বেশি দেশে ভ্রমণের বিরুদ্ধে ইসরায়েলি নাগরিকদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে যুক্তরাষ্ট্রও তার অন্তর্ভুক্ত হল।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply