মাথায় গাড়ি নিয়ে হাঁটতে পারেন যে বৃদ্ধ

|

একটি বিশ্বরেকর্ড গড়তেই সাধনার শেষ নেই কতো মানুষের। অথচ বিশ্বরেকর্ড গড়া যেন তার কাছে ডালভাত। ৯৮ বার রেকর্ড বইয়ে নাম তুলেছেন ব্রিটিশ নাগরিক জন ইভান্স। করতে চান রেকর্ডের সেঞ্চুরি। ৭৪ বছর বয়সী এ ব্যক্তির দক্ষতা মাথায় ভারসাম্য রাখায়। ইট-পাথরের মতো ছোট জিনিস থেকে শুরু করে আস্ত গাড়ি কিংবা ভারি চিমনিও মাথায় নিয়ে হাঁটতে পারেন তিনি।

ক্রেন দিয়ে তোলা ভারি একটি চিমনিও মাথায় তুলতে দেখা গেছে ইভান্সকে। শুধু এই চিমনি নয়, আরও ভারি ভারি বস্তু সহজেই মাথায় বহন করতে পারেন তিনি। রাখতে পারেন ভারসাম্য।

শারীরিক নানা প্রতিবন্ধকতা নিয়ে, একটি দুটি নয়, নিজের ঝুলিতে ভরেছেন এমন ৯৮টি বিশ্ব রেকর্ডের খেতাব। ছুঁতে চান শততম রেকর্ডের মাইলফলক। আগামী মার্চে নিজের ৭৫তম জন্মদিনেই লক্ষ্য ৯৯তম রেকর্ড গড়ার। একটা চোখ নষ্ট, ডায়বেটিক, হাঁপানি এবং গলায় সমস্যা নিয়েও ভারি জিনিস মাথায় তুলতে পারেন তিনি। সুস্থ থাকলে আর দুটি রেকর্ড গড়ে শততম রেকর্ড ছুঁতে চান তিনি।

জন ইভান্স বলেন, আমার বয়স যখন ১৭ বা ১৮ বছর, তখন একটি নির্মাণ সাইটে কাজ শুরু করি। সেখানে ইট মাথায় করে মই বেয়ে উঠতে হতো। শুরুতে কয়েকটি করে নিলেও পরে ২৪টি পর্যন্ত তুলেছিলাম। এক সময় হাত ছেড়ে দিয়েও হাঁটতে শুরু করলাম। পরে সবার অনুরোধে একটি কার গাড়িও তুলে ফেলি মাথায়। সেটাও হয়ে যায় বিশ্ব রেকর্ড।

এই সামর্থকে শুধু গিনেস বুকেই সীমাবদ্ধ রাখেননি তিনি। অসহায়দের পাশে দাঁড়াতে গড়ে তুলেছেন একটি দাতব্য সংস্থাও। মাথায় ওজনের ভারসাম্য রাখার দক্ষতা দেখিয়ে সে দাতব্য সংস্থার জন্য সংগ্রহ করেছেন, ৩ লাখ ৩১ হাজার ডলারের বেশি।

/এডব্লিউ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply