ধর্মত্যাগ ও নাস্তিকতার অভিযোগে সৌদিতে এক ব্যক্তির ১৫ বছরের সাজা

|

প্রতীকী ছবি।

সৌদি আরবের আদালত এক ইয়েমেনের এক ব্যক্তিকে ধর্মত্যাগ ও নাস্তিকতা ছড়ানোর অভিযোগে ১৫ বছরের কারাদণ্ড দিয়েছে। গত সোমবার (২০ ডিসেম্বর) হিউম্যান রাইটস ওয়াচ জানায় এই খবর।

হিউম্যান রাইটস ওয়াচ বলেছে, আলি আবু লুহুম (৩৮) নামের সেই ব্যক্তির বিরুদ্ধে ‘দুটি বেনামী টুইটার অ্যাকাউন্টের মাধ্যমে’ ধর্মত্যাগ ও নাস্তিকতায় উৎসাহ দেয়ার অভিযোগ আনা হয়, যে অ্যাকাউন্টগুলোর সাথে আলি আবু লুহুমের ফোন নাম্বার যুক্ত করা ছিল। আদালত তদন্ত বিচার করে দেখেছে যে, সেই অ্যাকাউন্টগুলো থেকে করা বিভিন্ন টুইটে টুইটগুলি ধর্মত্যাগ, ঈশ্বরের অস্তিত্বে অবিশ্বাস এবং নাস্তিকতা প্রচার হচ্ছে। মানবাধিকার সংস্থাটি আরও জানায়, অভিযুক্তের পক্ষে কোনো সাক্ষী ছাড়াই অনুষ্ঠিত হয় এই বিচার।

আবু লুহুম। ছবি: সংগৃহীত

অভিযোগে আরও বলা হয়, ঈশ্বরের অস্তিত্বে অস্বীকার এবং সেই সাথে এমন সব বক্তব্য প্রকাশ করেন আবু লুহুম যা প্রচলিত ধ্যানধারণাকে আঘাত করে। এছাড়া সামাজিক যোগাযোগমাধ্যমে মানুষের নৈতিকতার প্রদর্শন, ধর্মীয় মূল্যবোধ, এবং জনশৃঙ্খলা বজায় রাখার জন্য প্রচলিত অনেক রীতিকেই কুসংস্কার বলে আখ্যায়িত করেছেন আবু লুহুম। ধর্মত্যাগে উসকানি দেয়ার অভিযোগ আনা হলেও আবু লুহুম ঠিক কী কী বলেছেন তা পরিষ্কার করা হয়নি অভিযোগে।

আরও পড়ুন: মানুষের মাংস খেলে সারবে রোগ! হত্যাকাণ্ডের তদন্তে মানুষখেকোর সন্ধান পেল পুলিশ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply