ঢাকায় ভবন নির্মাণে থাকছে না উচ্চতার বিধিনিষেধ

|

সুশান্ত সিনহা:

সমালোচনার মুখে বাতিল হলো রাজধানীতে ভবন নির্মাণে বেধে দেয়া উচ্চতা। ঢাকা মহানগর এলাকায় বিশদ অঞ্চল পরিকল্পনা বা ডিটেইল এরিয়া প্ল্যানের (ড্যাপ) খসড়ায় বলা হয়েছিল, সর্বোচ্চ ৭ তলা পর্যন্ত ভবন নির্মাণ করা যাবে। তবে সেই সিদ্ধান্ত প্রত্যাহার করে আগের মতো বহুতল ভবন নির্মাণের সুযোগ রাখা হয়েছে।

রাজউকের অধীন ১৫২৮ বর্গ কিলোমিটারের এ মহানগীরতে আবাসিক-বাণিজ্যিকসহ সবমিলিয়ে ভবন রয়েছে ২১ লাখের বেশি। মোট স্থাপনার মধ্যে তিন তলা উচ্চতার ভবনই ৯৩ শতাংশ, সংখ্যায় প্রায় ২০ লাখ।

সংস্থাটির জরিপে মতে আবাসিক ও বাণিজ্যিক মিলিয়ে রাজধানীতে ৬ তলার ওপরের ভবন আছে মাত্র ১৭ হাজার ৮১০টি, যা মোট ভবনের মাত্র দশমিক ৮৩ শতাংশ। তারপরও জনসংখ্যার চাপ কমানোর অজুহাতে রাজধানীতে ৭ তলার ওপর ভবন নির্মাণ বন্ধের কথা বলা হয়েছিল রাজউকের প্রস্তাবিত ডিটেইল এরিয়া প্ল্যানে। রাজউকের নগর পরিকল্পনাবিদ আশরাফুল ইসলাম জানালেন, এ নিয়ে আলোচনা-সমালোচনার মুখে ভবনের নির্মাণের উচ্চতার বিষয়টি বাতিল করেছেন তারা।

ভবন নির্মাণের ২০০৮ সালে নির্মাণ বিধিমালায় পুরো ড্যাপ এলাকায় ফ্লোর এরিয়া রেশিও বা ফার ছিল এক। বর্তমানে তা পরিবর্তন করে অঞ্চলভেদে ভবনের মেঝের ক্ষেত্রফল বা ফার আলাদা আলাদা করা হয়েছে। এতে ভবন নির্মাণে আগের চেয়ে বিপত্তি বাড়বে বলে-শঙ্কা আবাসন ব্যবসায়ীদের।

প্রায় ২ কোটি মানুষের এই মহানগরী, সাভার, গাজীপুর ও নারায়ণগঞ্জের অংশবিশেষ নিয়ে ড্যাপ গঠিত ড্যাপে বর্তমানে প্রায় ২ কোটি মানুষের বাস। ২০১৬ থেকে ২০৩৫ পর্যন্ত সংশোধিত ড্যাপের আরও কিছু পরিবর্তন নতুন করে আসবে বলেও জানায় রাজউক।

ঢাকা মহানগর এলাকায় বিশদ অঞ্চল পরিকল্পনাভুক্ত (ড্যাপ) এলাকায় ৯৫ ভাগ ভবনের অনুমোদন নেই। সুশান্ত সিনহার প্রতিবেদনটি পড়ুন এখানে

/এডব্লিউ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply