অসুস্থতার জেরে ‘বিশেষ ক্ষমা’ পেলেন দ. কোরিয়ার সাবেক প্রেসিডেন্ট

|

ছবি: সংগৃহীত।

দুর্নীতির দায়ে অভিযুক্ত দক্ষিণ কোরিয়ার সাবেক প্রেসিডেন্ট পার্ক গিউন–হে এর জন্য বিশেষ ক্ষমা ঘোষণা করেছেন দেশটির বর্তমান প্রেসিডেন্ট মুন জে–ইন। শুক্রবার (২৪ ডিসেম্বর) এই ক্ষমা ঘোষণা করা হয়েছে। খবর বিবিসির।

এর আগে দুর্নীতির দায়ে তার বিরুদ্ধে ২২ বছরের কারাদণ্ড ঘোষণা করা হয়। ২০১৮ সাল থেকেই এই সাজা ভোগ করছিলেন তিনি। তবে শারীরিক অসুস্থতার কথা বিবেচনা করে তাকে সাজা থেকে মুক্তি দেয়া হয়েছে।

আরও পড়ুন: গর্ভে ধারণ করেও মা পরিচয় নিয়ে বিব্রত ‘পুরুষ মা’

৬৯ বছর বয়সী এই সাবেক প্রেসিডেন্টের বিরুদ্ধে দুর্নীতি, ঘুষ লেনদেন ও ক্ষমতার অপব্যবহারসহ মোট ১৮টি অভিযোগ দায়ের করা হয়েছিল। এর মধ্যে ১৬টিতে দোষী সাব্যস্ত হয়েছিলেন তিনি। এর জেরে পার্ককে প্রথমে ৩০ বছরের কারাদণ্ড এবং ২০ বিলিয়ন উয়ন বা ১ কোটি ৬৮ লাখ ডলার জরিমানা ঘোষণা করা হয়। তবে পরে এই সাজা কমিয়ে দেয় দক্ষিণ কোরিয়ার উচ্চ আদালত।

সম্প্রতি কারাগারে বেশ অসুস্থ হয়ে পড়েছিলেন পার্ক। কাঁধে ও পিঠে ব্যথাজনিত অসুস্থতার কারণে এ পর্যন্ত তিনবার তাকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। এর জেরেই তার জন্য বিশেষ ক্ষমা ঘোষণা করা হলো বলে জানিয়েছে সরকার। তবে বর্তমান প্রেসিডেন্টের এমন সিদ্ধান্তে অনেকেই বেশ অবাক হয়েছেন। এর আগে পার্ককে মুক্তি দেয়ার কোনো সম্ভাবনাই নেই বলে জানিয়েছিলেন তিনি।

নববর্ষ উপলক্ষে বেশ কয়েকজন কারাবন্দীর জন্য সাধারণ ক্ষমা ঘোষণা করেছেন বর্তমান প্রেসিডেন্ট মুন জে–ইন। এর মধ্যে পার্কের জন্যও বিশেষ ক্ষমা ঘোষণা করা হয়।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply