ব্রাজিলে মাদকসেবীদের আড্ডাখানা এখন বিশাল সবজি বাগান

|

ছবি: সংগৃহীত।

ব্রাজিলের এক সময়ের কুখ্যাত মাদকসেবীদের আড্ডাখানায় এখন চাষ হচ্ছে নানা জাতের সবজি। বলা হচ্ছে, ব্রাজিলের রিও ডি জেনিরোর কুখ্যাত মাদক আড্ডাখানা ফ্যাভেলার কথা। সেখানে গড়ে তোলা সবজি বাগান এখন লাতিন আমেরিকার সবচেয়ে বড় শহুরে শাক-সবজির বাগান।

বাগানের দুইপাশে উঁচু উঁচু দালানের সারি, মাঝখানে বিস্তীর্ণ জায়গাজুড়ে রয়েছে নানা রকমের শাক-সবজি। শহরে সচারচর এমন দৃশ্য দেখা না গেলেও এক কিলোমিটার দীর্ঘ এমন সবজি বাগানের দেখাই মিলবে ব্রাজিলের রাজধানী রিও ডি জেনিরোর ফ্যাভেলা এলাকায়। এই বাগান প্রায় ৮ শতাধিক স্থানীয় পরিবারের শাক-সবজির চাহিদা মেটায়। হয়েছে অনেকের কর্মসংস্থান।

তবে, কয়েক বছর আগেও চিত্রটি এমন ছিল না। পুরো জায়গাটিতেই ছিল ময়লার স্তুপ। সারাক্ষণই এখানে বসত মাদকসেবীদের আড্ডা। মাদক সেবনের জন্য কুখ্যাত এ জায়গাটি স্থানীয়দের কাছে ক্র্যাকল্যান্ড হিসেবে পরিচিত ছিল।

জুলিও সিজার ব্যারস নামে স্থানীয় এক কৃষি প্রকৌশলী বলেন, এই জায়গাটিকে আগে সবাই ক্র্যাকল্যান্ড হিসেবে চিনতো। ক্র্যাকল্যান্ড এমন এক জায়গা যেখানে লোকজন মাদক ব্যবহারের জন্য আসে। আগে, সবসময়ই এখানে দুই থেকে তিনহাজার মাদকসেবীর ভিড় থাকত।

ব্রাজিলে ক্ষুধা ও দরিদ্রতা বিমোচনের লক্ষ্যে বিভিন্ন প্রকল্পের আওতায় নেয়া হয়েছে নানা উদ্যোগ। তারই অংশ হিসেবে চলছে এ কৃষিকাজ।

দেশটির কমিউনিটি ফার্মের কো-অর্ডিনেটর ইজিকুয়েল দিয়াস বলেন, এই প্রকল্প আমাদের ইমেজ পাল্টে দিয়েছে। আমাদের কমিউনিটির মানুষের উন্নত জীবনের জন্য এমন একটি প্রকল্পের প্রয়োজন ছিল।

জেডআই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply