ওমিক্রন ঠেকাতে কোন মাস্ক সবচেয়ে বেশি কার্যকর? জেনে নিন বিশেষজ্ঞদের পরামর্শ

|

ছবি: সংগৃহীত

করোনার নতুন ধরন ওমিক্রন নিয়ে বিশ্বজুড়ে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) তথ্য অনুযায়ী, ইতোমধ্যে বিশ্বের ১০৬টি দেশে ছড়িয়ে পড়েছে ওমিক্রন। এর মধ্যেই মাস্ক ব্যবহার করার বিষয়ে সবাইকে সতর্ক থাকতে বলেছেন বিশেষজ্ঞরা। তবে ঠিক কী ধরনের মাস্ক ব্যবহার করলে বাঁচা যাবে ওমিক্রন থেকে তা নিয়েই সামনে আসছে নানা তথ্য। বিশেষ করে রঙিন, ফ্যাশনেবল ও পুনর্ব্যবহারযোগ্য কাপড়ের মাস্ক নিয়ে সতর্কবার্তা দিয়েছেন তারা।

করোনা মহামারির প্রথম দিকে চিকিৎসকরা জানিয়ে ছিলেন করোনা ঠেকাতে এন-৯৫ মাস্কই সবচেয়ে বেশি কার্যকর। তবে সেই সময় অতিরিক্ত চাহিদার কারণে বাজারে সহজে পাওয়া যেত না মাস্কটি। এর পরিবর্তে ক্লিনিক্যাল মাস্ক বা সার্জিক্যাল মাস্ক দারুণ কাজে দেয়। কিন্তু হঠাৎই পাতলা কাপড়ের মাস্ক বাজারে ছড়িয়ে পড়ে।

চিকিৎসকদের মতে, পাতলা কাপড়ের মাস্ক মোটেই কার্যকরী নয়। এই মাস্ক শুধুই ফ্যাশনকে প্রভাবিত করতে পারে। ওমিক্রন আটকাতে পারবে না। চিকিৎসকরা আরও জানান, পাতলা কাপড়ের মাস্ক বড় আকারের ড্রপলেট আটকাতে পারলেও, ছোট ড্রপলেট আটকাতে সমর্থ নয়। এক্ষেত্রে কেএন-৯৫ বা এন-৯৫ মাস্কই সবচেয়ে বেশি কার্যকর। তবে এই মাস্ক কেনার সময় অবশ্যই সঠিক মাপের কেনা উচিত। যাতে মুখ ও নাক সঠিকভাবে ঢাকা থাকে।

যুক্তরাষ্ট্রের সরকারি সুরক্ষা বিষয়ক সংস্থা এসিজিএআইএইচ-এর পক্ষ থেকে জানানো হয়, কাপড়ের মাস্ক মাত্র ৭৫ শতাংশ সুরক্ষা দিতে পারে। অন্যদিকে, এন-৯৫ শতকরা ৯৫ ভাগ সুরক্ষা দিতে সমর্থ। তাই ওমিক্রন থেকে সুরক্ষিত থাকতে এই মাস্ক ব্যবহার করতেই পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা। সঙ্গে অবশ্যই নিয়মিত স্যানিটাইজার ব্যবহারের কথাও জানিয়েছেন দেশি-বিদেশি চিকিৎসকরা।

উল্লেখ্য, গত ২৪ নভেম্বর বিশ্ববাসীকে প্রথম করোনায় রূপান্তরিত ধরন ওমিক্রনের তথ্য দেয় দক্ষিণ আফ্রিকা। অবশ্য এক গবেষণায় জানা গেছে, দক্ষিণ আফ্রিকায় এই ধরনটির ব্যাপারে বিশ্বকে জানানোর ৫ দিন আগে, নেদারল্যান্ডসে এই ভাইরাসটিতে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছিল।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply