সেঞ্চুরিয়নে রাহুলের ব্যাটে ভারতের দুর্দান্ত সূচনা

|

সেঞ্চুরিয়নে সেঞ্চুরির পর লোকেশ রাহুল। ছবি: সংগৃহীত

লোকেশ রাহুলের দারুণ সেঞ্চুরিতে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে উড়ন্ত সূচনা পেয়েছে ভারত। সেঞ্চুরিয়নে প্রথম টেস্টের প্রথম দিনে ওপেনারদের ব্যাটে ভারত দিন শেষ করেছে ৩ উইকেটে ২৭২ রান নিয়ে। এবারও ব্যাট হাতে সাফল্য পাননি ভারতের টেস্ট অধিনায়ক ভিরাট কোহলি।

সেঞ্চুরিয়নে, সিরিজের প্রথম টেস্টের প্রথম ইনিংসে লোকেশ রাহুল ও মায়াঙ্ক আগারওয়ালের ১১৭ রানের উদ্বোধনী জুটিতে মজবুত ভিত্তি পায় ভারত। প্রোটিয়া কন্ডিশনের জুজু কাটিয়ে দুই ওপেনার দেখেশুনেই মোকাবেলা করতে শুরু করে আইনরিখ নরকিয়াবিহীন প্রোটিয়া পেস শক্তির বিরুদ্ধে। বল ছাড়া এবং শট খেলার মধ্যে যাচাই-বাছাই দক্ষতার সাথে করে রাহুল ও মায়াঙ্ক। ভাগ্যের সহায়তাও পেয়েছেন মায়াঙ্ক আগারওয়াল। অভিষিক্ত মার্কো জ্যানসেনের বলে কুইন্টন ডি কক ছেড়েছেন এই ওপেনারের ক্যাচ। শেষ পর্যন্ত লুঙ্গি এনগিডির জোড়া আঘাতের প্রথমে ৬০ রান করে ফিরে যান তিনি। পরের বলেই এনগিডি সাজঘরে ফেরান ফর্মের জন্য লড়াই করতে থাকা চেতেশ্বর পুজারাকে।

আরও পড়ুন: দল থেকে ছিটকে পড়ে সৌম্যের ব্যাটে রানের বন্যা

প্রথম দিনে প্রোটিয়াদের মধ্যে বল হাতে সবচেয়ে সফল ছিলেন লুঙ্গি এনগিডি। ছবি: সংগৃহীত

এরপর লোকেশ রাহুল ও অধিনায়ক ভিরাট কোহলির দৃঢ়তায় বড় সংগ্রহের দিকেই এগিয়ে যাচ্ছিল ভারত। ভিরাট কোহলির ব্যাটে ছিল অনেকদিন পর বড় সংগ্রহ গড়ার প্রত্যয়। কিন্তু লুঙ্গি এনগিডির তৃতীয় শিকার হয়ে ৩৫ রান করে সাজঘরে ফেরেন ভারত অধিনায়ক। তবে একপ্রান্তে রাবাদা-জ্যানসেনদের দারুণভাবে সামলে সেঞ্চুরির দিকেই এগিয়ে গেছেন লোকেশ রাহুল। এই পথে তিনি পেয়েছেন ফর্মের সাথে লড়াইয়ে সহ-অধিনায়কের দায়িত্ব হারানো অজিঙ্কা রাহানের সহায়তা। এই দুজনের অবিচ্ছিন্ন জুটিতে এসেছে ৭৩ রান। ১৭টি চার ও ১ ছয়ের সাহায্যে ১২২ রানের দারুণ ইনিংস খেলে অপরাজিত আছেন লোকেশ রাহুল। আর রাহানে কাল ব্যাট করতে নামবেন ৪০ রান নিয়ে।

আরও পড়ুন: বক্সিং ডে টেস্ট: অজি বোলারদের তোপে প্রথম দিনেই অলআউট ইংল্যান্ড


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply