‘দুই বছর অন্তর বিশ্বকাপ ফুটবল আয়োজন হলে আকর্ষণ হারাবে’

|

ছবি: সংগৃহীত

মুজনেবীন তারেক:

প্রতি দুই বছর অন্তর আয়োজিত হলে আকর্ষণ হারাবে বিশ্বকাপ ফুটবল। পরিণত হবে সাধারণ মানের এক আসরে। এমন দাবি পিএসজির ফরাসি তারকা কিলিয়ান এমবাপ্পের।

ফিফার নতুন এই পরিকল্পনা ফুটবলারদের শারীরিক ও মানসিকভাবে বিপর্যস্ত করবে বলে দাবি করেছেন আরেক তারকা ফুটবলার রবার্ট লেভানডোভস্কি। দুবাই গ্লোব সকার অ্যাওয়ার্ড অনুষ্ঠানে পুরস্কার নিতে এসে এমন দাবি করেন তারা।

চার বছর পর নাকি প্রতি দুই বছর অন্তর? পরিবর্তন আসবে কি বিশ্বকাপ ফুটবল আয়োজনে? আর এ নিয়ে ফুটবল বিশ্ব এখন দুই ভাগে বিভক্ত।

অধিক মুনাফার আশায় চার বছরের পরিবর্তে প্রতি দুই বছর অন্তর বিশ্বকাপ আয়োজনের পক্ষে ফিফা। এ নিয়ে জোরালো প্রচারণা চালাচ্ছেন সভাপতি জিয়ান্নি ইনফ্যান্তিনিও। তবে কঠোরভাবে বিরোধিতা করেছে উয়েফা ও কনমেবল। পক্ষে বিপক্ষে মত আছে সাবেক ফুটবলারদের। এবার এই প্রস্তাবনার বিপক্ষে নিজের মত জানালেন সবশেষ বিশ্বকাপজয়ী ফ্রান্স তারকা কিলিয়ান এমবাপ্পে।

এমবাপ্পে বলেন, বিশ্বকাপ বিশ্বকাপই। এটা বিশেষ কিছু। চার বছর পর পর হওয়ায় এর আকর্ষণ আরও বেশি। কিন্তু ২ বছর অন্তর আয়োজিত হলে এটি সাধারণ আসরে পরিণত হবে। আমি বলতে চাই, এটি ভালো কোনো পরিকল্পনা নয়।

একই সুর বায়ার্ন মিউনিখ তারকা রবার্ট লেভানডোভস্কির। তার দাবি, দুই বছর অন্তর বিশ্বকাপ আয়োজন প্রভাব ফেলবে ফুটবলারদের ফিটনেসে।

লেভানডোভস্কি জানান, এটা শরীর ও মানসিকতার ওপর প্রভাব ফেলবে। ১০ বছরের বেশি সময় ফুটবল খেলতে চাইলে আপনাকে বিরতি নিতেই হবে। তাই দুই বছর অন্তর বিশ্বকাপ খেলা নিশ্চিতভাবে অসম্ভব। অন্তত ভালো পারফরমেন্স আশা করলে এটা খুবই কঠিন।

দুবাই গ্লোব সকার অ্যাওয়ার্ড অনুষ্ঠান শেষে এসব কথা বলেন তারা। যেখানে ম্যারাডোনা ও ফ্যানস প্লেয়ার অব দ্যা ইয়ার খেতাব জিতেছেন লেভানডোভস্কি। বর্ষসেরা ফুটবলারের অ্যাওয়ার্ড পেয়েছেন এমবাপ্পে। আর সর্বকালের সর্বোচ্চ গোলদাতার জন্য বিশেষ অ্যাওয়ার্ড জিতেছেন ক্রিশ্চিয়ানো রোনালদো।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply