বিপিএলে কোন দলের স্কোয়াড সবচেয়ে দামি?

|

বিপিএল ড্রাফট।

সোমবার (২৭ ডিসেম্বর) হয়ে গেল আসন্ন বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) প্লেয়ার্স ড্রাফট। তাতে ছয়টি ফ্র্যাঞ্চাইজি দল খেলোয়াড়ের পেছনে ব্যায় করেছে ২৫ কোটি ৩ লাখ ৯ হাজার টাকা। এরমধ্যে সবচেয়ে দামি দল হচ্ছে ফরচুন বরিশাল। তবে ড্রাফটেই দল গোছানো চূড়ান্ত হয়নি সবার।

ড্রাফটে দল না পাওয়া ক্রিকেটারদের যে কোনো দলই ভিড়াতে পারবে। তবে সর্বোচ্চ ১৪ জন দেশি ও ৮ জন বিদেশি খেলোয়াড় নিয়ে দল গঠন করা যাবে এবার। এছাড়া ড্রাফটে থাকা খেলোয়াড়ের ক্ষেত্রে সর্বোচ্চ দাম ছিল ৭৫ হাজার ডলার। তাই সরাসরি চুক্তি হওয়া বিদেশি ক্রিকেটারদের পারিশ্রমিক সবসময় জানা যায় না।

ফরচুন বরিশাল

খরচ: ৪ কোটি ৯৭ লাখ ৫০ হাজার টাকা

সাকিব আল হাসানকে ড্রাফটের আগেই সরাসরি চুক্তিতে দলে নিয়েছে ফরচুন বরিশাল। ‘এ’ ক্যাটাগরিতে তিনি পারিশ্রমিক পাবেন ৭০ লাখ টাকা। ড্রাফট ও সরাসরি চুক্তি মিলিয়ে দেশি মোট ১৩ খেলোয়াড়ের পেছনে ফরচুন বরিশালের খরচ ৩ কোটি ৫৬ লাখ টাকা। দলটির বাকি টাকা খরচ হয়েছে শ্রীলঙ্কার নিরোশান ডিকভেলা, ওয়েস্ট ইন্ডিজের ওবেদ ম্যাকয় ও আলজারি জোসেফকে কিনতে।

কুমিল্লা ভিক্টোরিয়ানস

খরচ: ৪ কোটি ৯৬ লাখ ৮৫ হাজার টাকা

কুমিল্লা ভিক্টোরিয়ানস প্রতিবরাই শক্তিশালী দল গড়ে থাকে। এবারের ড্রাফটেও এর ব্যাতিক্রম ঘটেনি। ৭০ লাখ টাকা পারিশ্রমিকে সরাসরি চুক্তিতে ‘এ’ ক্যাটাগরিতে মোস্তাফিজুর রহমানকে দলে টেনেছে কুমিল্লা।

সরাসরি চুক্তিসহ মোট ১৪ জন দেশি খেলোয়াড় দলে টেনেছে কুমিল্লা। তাদের মোট পারিশ্রমিক ৪ কোটি ১১ লাখ টাকা। বিদেশি ক্যাটাগরির ড্রাফটে শ্রীলঙ্কার কুশল মেন্ডিস ও ওয়েস্ট ইন্ডিজের ওশান টমাসকে দলে টেনেছে কুমিল্লা। প্রতিজনই পাবেন ৫০ হাজার ডলার করে।

এছাড়া সরাসরি চুক্তিতে দলটিতে নেওয়া তিন বিদেশি ফাফ ডু প্লেসি, মঈন আলী ও সুনিল নারাইনের পারিশ্রমিক জানা যায়নি।

ঢাকা স্টার্স

খরচ: ৪ কোটি ৮৮ লাখ ৯৫ হাজার টাকা

পাঁচ পঞ্চপাণ্ডবের তিনজনকেই দলে টেনে বেশ নজর কেড়েছে ঢাকা স্টার্স। তিনজনেই ‘এ’ ক্যাটাগরির পারিশ্রমিক পাবেন। সরাসরি চুক্তিসহ এ পর্যন্ত মোট ১২ জন দেশি খেলোয়াড়ের পারিশ্রমিকে ঢাকার খরচ হবে ২ কোটি ৯৬ লাখ টাকা।

সরাসরি চুক্তিতে ঢাকার বাকি তিন বিদেশি ক্রিকেটারের কাগজে-কলমে পারিশ্রমিক গতকালই জানা গেছে। শ্রীলঙ্কার পেসার ইসুরু উদানাকে ৭৫ হাজার ডলার, আফগানিস্তানের কায়েস আহমেদকে ৫০ হাজার ডলার এবং আফগানিস্তানের নজিবুল্লাহ জাদরানকে ৩০ হাজার ডলারে নেওয়া হয়েছে।

এছাড়া ড্রাফট থেকে বিদেশি ক্যাটাগরিতে আফগানিস্তানের মোহাম্মদ শাহজাদ ও ফজলে হক ফারুকীকে দলে টেনেছে ঢাকা। সব মিলিয়ে এখন পর্যন্ত ঢাকা স্টার্সের খরচ ৪ কোটি ৮৮ লাখ ৯৫ হাজার টাকা।

সিলেট সানরাইজার্স

খরচ: ৪ কোটি ৫ লাখ ১৯ হাজার টাকা

দেশীয় ক্রিক্রেটের তারকা তাসকিন ছাড়া তেমন বড় কোন নাম নেই সিলেট সানরাইজার্সের খেলেয়াড় তালিকায়। তাসকিনকে ৭০ লাখ টাকায় দলে নেওয়া হয়েছে। সরাসরি ও ড্রাফটে দেশের ১৩ জন দেশি ক্রিকেটারকে দলে টেনেছে সিলেট। দেশি ক্রিকেটারদের পারিশ্রমিক হিসেবে সিলেটের কাগজে-কলমে খরচ ২ কোটি ৯৮ লাখ টাকা। আর বিদেশি খেলোয়াড়দের ড্রাফটে ‘এ’ ক্যাটাগরিতে ইংল্যান্ডের রবি বোপারা, ‘ডি’ ক্যাটাগরিতে শ্রীলঙ্কার অ্যাঞ্জেলো পেরেরা এবং ‘ই’ ক্যাটাগরিতে আরব আমিরাতের সিরাজ আহমেদকে টেনেছে সিলেট। সব মিলিয়ে কাগজে-কলমে খরচ ৪ কোটি ৫ লাখ ১৯ হাজার।

খুলনা টাইগার্স

খরচ: ৩ কোটি ৪২ লাখ ৪৫ হাজার টাকা

খরচ বেশি না হলেও দলের ভিতটা কম শক্তিশালী নয় খুলনা টাইগার্সের। ৭০ লাখ টাকা দিয়ে আগেই সরাসরি চুক্তিতে মুশফিকুর রহিমকে দলে টেনেছে খুলনা। সরাসরি চুক্তিতে দলে নিয়েছে শ্রীলঙ্কার থিসারা পেরেরা, ভানুকা রাজাপক্ষে এবং আফগানিস্তানের নাভিন উল হককে।

এছাড়া রয়েছেন সৌম্য সরকার ও মেহেদী হাসান। দেশি ক্যাটাগরিতে ১০ ক্রিকেটারকে আপাতত নিয়েছে খুলনা। এতে খরচ ২ কোটি ৯১ লাখ টাকা। বিদেশিদের ড্রাফট থেকে শ্রীলঙ্কার সেকুগ্গে প্রসন্নকে ৪০ হাজার ডলার ও জিম্বাবুয়ের সিকান্দার রাজাকে ২০ হাজার ডলারে নিয়েছে খুলনা।

চট্টগ্রাম চ্যালেঞ্জার্স

খরচ: ৩ কোটি ৪১ লাখ ৬০ হাজার

সরাসরি চুক্তি ও ড্রাফটে দেশের ১১ ক্রিকেটারকে দলে নিয়েছে চট্টগ্রাম। দেশি খেলোয়াড়দের পারিশ্রমিকে চট্টগ্রামের খরচ হবে ২ কোটি ৭৩ লাখ টাকা। বিদেশিদের ড্রাফটে ওয়েস্ট ইন্ডিজের চ্যাডউইক ওয়ালটন ও রায়াদ এমরিতকে নিয়েছে চট্টগ্রাম। দু’জনের প্রত্যেকেই পাবেন ৪০ হাজার ডলার করে।

এছাড়া সরাসারি দলে নেয়া ইংল্যান্ডের বেনি হাওয়েল, উইল জ্যাকস এবং ওয়েস্ট ইন্ডিজের কেনার লুইসের পারিশ্রমিক জানা যায়নি।

এমএন/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply