সেঞ্চুরিয়ন টেস্টে চালকের আসনে ভারত, প্রোটিয়াদের ভরসা এলগার

|

কিগান পিটারসেনকে আউট করে সিরাজের উদযাপন। ছবি: সংগৃহীত

সেঞ্চুরিয়ন টেস্টে চতুর্থ দিন শেষে সুবিধাজনক অবস্থানে আছে ভারত। কাগিসো রাবাদা ও অভিষিক্ত মার্কো জ্যানসেনের দারুণ বোলিংয়ে ভারতকে দ্বিতীয় ইনিংসে বড় সংগ্রহ গড়তে না দিলেও জয়ের লক্ষ্যে ব্যাট করতে নেমে বুমরাহদের তোপে আবারও ব্যর্থ হয়েছে প্রোটিয়া টপ অর্ডার। ৩০৫ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ডিন এলগারের ব্যাটে ভর করে ৪ উইকেটে ৯৪ রানে দিন শেষ করেছে দক্ষিণ আফ্রিকা। জয়ের জন্য তাদের প্রয়োজন আরও ২১১ রান। হাতে আছে ৬ উইকেট।

ডিন এলগারের ব্যাটে বেঁচে আছে প্রোটিয়াদের আশা। ছবি: সংগৃহীত

১ উইকেটে ১৬ রান নিয়ে ৪র্থ দিনের খেলা শুরু করে ভারত। তবে প্রোটিয়া পেসারদের বোলিং তোপে উইকেটে ঠিকমতো থিতু হতে পারেননি কোনো ভারতীয় ব্যাটার। প্রথম ইনিংসের সেঞ্চুরিয়ান কে এল রাহুল, অধিনায়ক ভিরাট কোহলি, চেতেশ্বর পুজারা ও অজিঙ্কা রাহানে ভালো শুরু করলেও কেউই টানতে পারেননি তাদের ইনিংস। দলীয় ১০৯ রানের মাথায় ৫ উইকেট হারিয়ে বিপাকে পড়ে ভারত। উইকেটকিপার ব্যাটার রিশাভ পান্তের ৩৪ রানের উপর ভর করে ৩০৪ রানের বড় লিড পায় ভারত। দক্ষিণ আফ্রিকার পক্ষে মার্কো জ্যানসেন এবং কাগিসো রাবাদা নিয়েছেন ৪ টি করে উইকেট। এছাড়া প্রথম ইনিংসে ৬ উইকেট শিকার করা লুঙ্গি এনগিডি দখল করেন ২ উইকেট।

আরও পড়ুন: যমুনার মুখোমুখি তামিম, জাতীয় দলের হয়ে খেলতে চান আরও ৩/৪ বছর

জবাবে ৩০৫ রানের বড় লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুতেই হোচট খায় দক্ষিণ আফ্রিকা। এইডেন মার্করামকে দ্বিতীয় ওভারেই বোল্ড করেন মোহাম্মদ শামি। ভালো শুরু করা কিগান পিটারসেনকে মোহাম্মদ সিরাজ আউট করলে দলীয় ৩৪ রানেই ২ উইকেট হারায় প্রোটিয়ারা। এরপর র‍্যাসি ভ্যান ডার ডাসেন এবং নাইটওয়াচম্যান কেশব মহারাজকে বোল্ড করেন জাসপ্রিত বুমরাহ। তবে প্রোটিয়াদের অবস্থা আরও খারাপ হতে পারতো। না হওয়ার কৃতিত্ব পাবেন অধিনায়ক ডিন এলগার। তিনি একপ্রান্তে শক্তভাবে দাঁড়িয়ে গেলে শেষদিনেও লড়াইয়ের পুঁজি থেকে যায় দক্ষিণ আফ্রিকার হাতে। প্রোটিয়াদের পক্ষে অধিনায়ক ডিন এলগার সর্বোচ্চ ৫২ রানে অপরাজিত আছেন। সেঞ্চুরিয়নে পঞ্চম দিনে দারুণ ক্রিকেটই তাই হয়তো অপেক্ষা করে আছে ক্রিকেটামোদীদের জন্য।

আরও পড়ুন: বাংলাদেশিরাও পারে পাওয়ার হিটিং করতে, দাবি সাব্বিরের


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply