মাস্টার্স পাস তরুণীর সেই চায়ের দোকান গুঁড়িয়ে দিলো রেল কর্তৃপক্ষ

|

ছবি: সংগৃহীত।

কিছুদিন আগে সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছিল ‘এমএ পাস চাওয়ালি’ টুকটুকির কথা। কোথাও চাকরি না পেয়ে পশ্চিমবঙ্গের হাবরা রেলস্টেশনে একটি দোকান ভাড়া নিয়ে চা বিক্রি শুরু করেন ইংরেজিতে মাস্টার্স পাস টুকটুকি দাশ। স্বপ্ন দেখছিলেন আরও বড় কিছু করার। কিন্তু শুরুতেই বাধা। তার নতুন দোকানটি ভেঙে দিয়েছে ভারতীয় রেলওয়ে সুরক্ষা বাহিনী।

দ্য ওয়ালের প্রতিবেদনে বলা হয়, টুকটুকি মাস্টার্স পাস করেছেন ইংরেজিতে। এর পর যে কোনো গ্র্যাজুয়েট সরকারি চাকরি বা বহুজাতিক কোম্পানিতে চাকরির জন্য চেষ্টা করবেন এমনটিই স্বাভাবিক। করেছিলেনও, কিন্তু মেলেনি। তাই চেনা পথে না হেঁটে ভিন্ন পথ ধরেছিলেন টুকটুকি দাস। ভারতের পশ্চিমবঙ্গের উত্তর ২৪ পরগনার হাবরা স্টেশনের প্ল্যাটফরমে ‘এমএ ইংলিশ চায়েওয়ালি’ নামে একটি দোকান খুলেন এমএ পাস এ তরুণী।

টুকটুকির এই সাহসী উদ্যোগ দ্রুতই ছড়িয়ে পড়ে সোশ্যাল মিডিয়ায়। খবর হয় ভারতের বড় বড় সংবাদমাধ্যম গুলোতেও। এরপর হাবরার বিধায়ক জ্যোতিপ্রিয় মল্লিক টুকটুকি দাশকে একটি দোকান করে দেওয়ার প্রতিশ্রুতি দেন। সেই অনুসারে স্টেশনের দুই ও তিন নম্বর প্ল্যাটফর্মে সংযোগস্থলে টিনের চালা দেয়া একটি অস্থায়ী ছোট দোকান তৈরি করে দেয় হাবরা পৌরসভা।

এর মধ্যেই বুধবার (২৯ ডিসেম্বর) হঠাৎ আরপিএফ কর্মীরা ‘এমএ পাস চাওয়ালি’র নতুন দোকান ভাঙচুর করেন বলে অভিযোগ উঠেছে। যদিও স্টেশনের ওপর শতাধিক দোকান রয়েছে, তবু নিচের ওই একটি দোকানেই নজর পড়েছে তাদের।

আরও পড়ুন: মাস্টার্স পাসেও পাননি চাকরি, দিলেন চায়ের দোকান

নামপ্রকাশে অনিচ্ছুক এক আরপিএফ কর্মী স্থানীয় সংবাদমাধ্যমকে জানিয়েছেন, স্টেশনে নতুন করে কোনো দোকান বসাতে দেয়া হবে না। যেসব দোকান আগে থেকে রয়েছে, শুধু সেগুলোই থাকবে। সেজন্যই টুকটুকির দোকানটি ভাঙা হয়েছে।

এদিকে, এই দোকান ভাঙা নিয়ে পশ্চিমবঙ্গে রাজনৈতিক বিতর্ক শুরু হয়েছে। তৃণমূল ও আইএনটিটিইউসির পক্ষ থেকে স্টেশন চত্বরে মিছিলের পাশাপাশি আরপিএফ অফিসের সামনে বিক্ষোভ দেখানো হয়। ঘটনার তীব্র নিন্দা জানিয়েছেন হাবরা পৌরসভার মুখ্য প্রশাসক নারায়ণ সাহা।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply