সব সেশনেই দাপট, বিদেশের মাটিতে অন্যতম সেরা দিন বাংলাদেশের

|

ছবি: সংগৃহীত

বিদেশের মাটিতে টেস্ট ক্রিকেটের অন্যতম সেরা এক দিন কাটালো বাংলাদেশ। মাউন্ট মঙ্গানুইতে প্রথম টেস্টের ২য় দিনে ব্যাটিং-বোলিং-ক্যাচিং সবগুলো বিভাগেই দারুণ পারফর্ম করে তিনটি সেশনেই আধিপত্য দেখিয়েছে মুমিনুল হকের দল। আগের দিনের রানের সাথে আজ ৭০ রান যোগ করার মধ্যেই কিউইদের অলআউট করে দিয়ে মাহমুদুল হাসান জয় ও নাজমুল শান্তর দারুণ জুটি নিশ্চিত করেছে, উদ্বোধনী জুটিতে শুভ সূচনার অপচয় ঘটছে না।

১৫৩ রানে পিছিয়ে থেকে ২য় দিন শেষ করেছে টাইগাররা। এর আগে নিউজিল্যান্ডকে ৩২৮ রানে অলআউট করে মুমিনুল হকের দল। জবাবে দিন শেষে বাংলাদেশের সংগ্রহ ২ উইকেটে ১৭৫ রান। ৭০ রান করে অপরাজিত আছেন ওপেনার মাহমুদুল হাসান জয়। তবে স্টাইলিশ ব্যাটিংয়ে ৬৪ রানের দৃষ্টিনন্দন ইনিংস খেলা নাজমুল শান্ত আউট হয়ে না গেলে দ্বিতীয় দিনে কোনো অপূর্ণতাই যেন থাকতো না বাংলাদেশের।

ব্যাট হাতে টাইগারদের একটা ভালো শুরুর আক্ষেপ দীর্ঘদিনের। আশা যাওয়ার মিছিলে থিতু হতে পারছিলেন না কেউই। এবার সেই আক্ষেপে কিছুটা হলেও প্রলেপ দিলেন জয়-শান্তরা। তাদের প্রতিরোধে মাউন্ট মঙ্গানুইয়ে স্বপ্নের এক দিন কাটিয়েছে বাংলাদেশ। নিউজিল্যান্ডকে গুটিয়ে দেয়া গেছে ৩২৮ রানে। পরিকল্পনায় শতভাগ সফল বোলাররা। পেসাররা সুযোগ তৈরি গেছেন নিয়মিতভাবে। আর যখন উইকেট থেকে সাহায্য পাওয়া যাচ্ছিল না, তখনও নিয়ন্ত্রিত বোলিংয়ে ম্যাচের লাগাম হাতছাড়া হতে দেয়নি তাসকিন-শরিফুলরা। আর সেই সুযোগ কাজে লাগিয়ে উইকেট তুলে নিয়েছেন মিরাজ।

স্টাইলিশ ব্যাটিংয়ে নজর কেড়েছেন নাজমুল শান্ত। ছবি: সংগৃহীত

বোলারদের মিশন সম্পূর্ণ হওয়ার পর সাবধানী শুরু করেন দুই ওপেনার শাদমান আর মাহমুদুল জয়। সাউদি-বোল্ট-জেমিসন-ওয়াগনারদের বিপক্ষে ধৈর্য ও মনোসংযোগের পরিচয় দিয়েছেন ওপেনাররা। তবে বিরতির পর প্রথম বলেই ওয়াগনারের ফুল লেংথ ডেলিভারিকে পড়তে ভুল করে বোলারের হাতেই ক্যাচ দিয়ে ২২ রান করে সাজঘরে ফেরেন শাদমান। তবে ততোক্ষণে উইকেট হয়ে গিয়েছে ব্যাটিং করার জন্য কিছুটা সহজ। দিনের প্রথম ঘণ্টা বাদ দিলে বে ওভালের উইকেট ব্যাটারদের জন্য সহজ হতে শুরু করে। সেই ফায়দা তুলে দারুণ প্রতিরোধ গড়েন জয় ও শান্ত। ১০৪ রানের জুটিতে শান্ত প্রায় ৬০ স্ট্রাইক রেটে ব্যাট ঘুড়াচ্ছিলেন। আর জয় ছিলেন ধৈর্যের প্রতিমূর্তি হয়ে। ছক্কা দিয়ে ক্যারিয়ারের ২য় হাফ সেঞ্চুরি তুলে নেয়া শান্ত ফেরেন ওয়াগনারের ২য় শিকার হয়ে।

আরও পড়ুন: ক্যাচের রেকর্ডে শাদমানকে পেলেন সৌম্য

দেখেশুনে খেলেই অপরাজিত আছেন জয়। ছবি: সংগৃহীত

দারুণ প্রত্যয়ী ব্যাটিং করা নাজমুল শান্ত দিনশেষে অপরাজিত থেকে গেলে দলের মধ্যে আরও আত্মবিশ্বাস সঞ্চারিত হতো নিঃসন্দেহে। অন্যদিকে ৭০ রানে অপরাজিত থাকা মাহমুদুল জয় পুরো সময় হয়তো একই রকম আত্মবিশ্বাসী ছিলেন না, তবে মাত্র ১১ তম ফার্স্ট ক্লাস ইনিংসে তার সীমাবদ্ধতার পুরোতাই স্কিল সম্পর্কিত। আর দারুণ লড়াকু মানসিকতার পরিচয় দিয়ে সাউদি-বোল্ট-ওয়াগনার-জেমিসনদের বিরুদ্ধে ২১১ বল খেলে কিউইদের বিরুদ্ধে প্রথমবারের মতো ২০০ বল খেলা ওপেনার হলেন জয়। তার ১৬৫ বলে ক্যারিয়ারের প্রথম অর্ধশতকে দর্শকরা দেখেছেন তার মুন্সিয়ানা।

দিনের বাকিটা সময় আর কোনো অঘটন ঘটতে দেয়নি জয়-মুমিনুল জুটি। ৭০ রান নিয়ে ৩য় দিনের খেলা শুরু করবেন জয় আর ৮ রানে অপরাজিত আছেন অধিনায়ক মুমিনুল হক।

আরও পড়ুন: ‘বিদেশি লিগ খেলার সময়ে পরিবারের কথা মনে পড়বে না?’


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply