রুপম ইসলাম বড় নাকি ফসিলস?

|

রুপম ইসলাম। ছবি: সংগৃহীত

কে বড়? রুপম ইসলাম নাকি তার গানের দল ‘ফসিলস’। ভক্ত, সমালোচকরা এ নিয়ে তর্কে জড়ালে তা কেবল বেড়েই চলবে। উত্তর মিলবে বহুদূর। তবে রুপম ইসলাম নিজেই মুখ খুলেছেন এ নিয়ে। খবর আনন্দবাজার পত্রিকার।

রূপমের দাবি, ফসিলসের উত্থান, অবদানকে এক কথায় বর্ণনা করা কঠিন। অনেকেই এসেছেন, চলেও গিয়েছেন। কিন্তু তারা সকলেই ফসিলসকে সমৃদ্ধ করেছেন। এই রক শিল্পীর মতে, নতুন-পুরনোর সহবাসে গড়ে ওঠা এই ফসিলস এতটাও জনপ্রিয় হতো না, যদি সবাই তাদের সেরাটা না দিতেন। পাশাপাশি তিনি এও উল্লেখ করেছেন, দুই দেশের মধ্যে ফসিলস একমাত্র বাংলা ব্যান্ড, যেটি পুরোপুরি একজন লেখক-গায়কের উপর নির্ভরশীল!

রুপম ইসলাম এ প্রসঙ্গে টেনেছেন বাংলাদেশের মাকসুদুল হকের কথাও। তিনি জানিয়েছেন, মাকসুদুলও এমনই এক শিল্পী, যার ব্যান্ডে একমাত্র তার লেখা গানই গাওয়া হয়। এ শিল্পী মনে করিয়ে দেন, রক গানের পাশাপাশি বাউল বা লোকসঙ্গীত নিয়েও কাজ করেছেন তিনি। যেটা ফসিলস করেনি।

শিল্পীর আরও বক্তব্য, রূপম ইসলাম মানে শুধুই ফসিলস নয়। গানের দলের বাইরেও তিনি অনেক কিছু করেন। পত্রিকা সম্পাদনা, বিভিন্ন পত্রিকায় লেখেন, উপন্যাস লেখা, বেতার-ছোট পর্দায় সঞ্চালনাও করেন। এর মধ্যে ফসিলস বেশি পরিচিত। এ ছায়ায় রূপমের বাকি পরিচয় যেন ম্লান।

এই নিয়ে কোনো অভিমান? রক স্টারের মতে, বাস্তবে আমরা একে অন্যের প্রতিদ্বন্দ্বী। কখনও আমি ফসিলসকে ছাপিয়ে গিয়েছি। কখনও আমায় ফসিলস।

এমএন/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply