ঋতুবন্ধের সময় হলেই ভুলে যাচ্ছেন জরুরি কথা, গুলিয়ে ফেলছেন ভাবনা? সুস্থ থাকবেন যেভাবে

|

প্রতীকী ছবি।

ঋতুবন্ধের সময়ে নারীদের শরীরের নানা ধরনের সমস্যা দেখা দেয়। এর মধ্যে ‘ব্রেন ফগ’ বা মস্তিষ্কের ভ্রম নিয়ে সতর্ক হওয়া বিশেষ প্রয়োজন। এতে স্পষ্টভাবে চিন্তা করার ক্ষমতা কমতে পারে। কোনও কথা মনে রাখা বা কাজে মনোযোগ দিতে অক্ষমতা তৈরি হয় এই সময়ে। জরুরি তথ্য মাথায় রাখা বা সাধারণ কাজগুলোতে মনোনিবেশ করা এই সময়ে কঠিন হতে পারে। কারো নাম মনে রাখতে বা কথোপকথনে ঠিক শব্দ খুঁজে পেতেও অসুবিধা হয় অনেকের। তবে এই সমস্যা কোনও মানসিক রোগের সঙ্গে সরাসরি সম্পর্কিত নয়। এসব বিষয়ে সচেতন থাকা উচিৎ কাছের পুরুষ স্বজনদেরও।

একটি সমীক্ষায় বলা হয়েছে, প্রায় ৬০% মধ্যবয়সি নারী একাগ্রতার সমস্যায় ভুগতে পারেন। ঋতুবন্ধের সময়ে যা প্রায় ৪ থেকে ১২ বছর পর্যন্তও স্থায়ী হতে পারে। যদিও একেকজন নারীর শরীরে ঋতুবন্ধের সময়ে হরমোনের ওঠানামা ভিন্ন ভিন্ন ভাবে প্রতিক্রিয়া দেখায়। তবে মস্তিষ্কের কুয়াশার হাত থেকে রক্ষা পেতে নিয়মিত কিছু সতর্কতা অবলম্বন করলেই সুস্থ থাকা সম্ভব।

১। নিয়মিত ব্যায়াম হল ঋতুবন্ধের সময়ের নানা সমস্যা নিয়ন্ত্রণ করার একটি কার্যকর উপায়। তার মধ্যে রয়েছে ‘ব্রেন ফগ’ও। শরীরচর্চার মাধ্যমে মস্তিষ্কের ক্রিয়া সচল রাখতে পারবেন।

২। পর্যাপ্ত ঘুম হওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ। আপনার ঘুমের চক্রের শেষ পর্যায়ে দ্রুত চোখের মণির চলাচলের মধ্যে দিয়ে মস্তিষ্ক স্মৃতি সঞ্চয় করে এবং তথ্য প্রক্রিয়া করে যথাযথ ভাবে। ফলে ঘুমের সময় কমানো যাবে না কোনো ভাবেই।

৩। স্বাস্থ্যকর খাদ্য শরীর এবং মস্তিষ্ককে সারা দিনের জন্য শক্তি সরবরাহ করে। বিশেষজ্ঞদের মতে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড শরীরে যাওয়া জরুরি। তৈলাক্ত বড় মাছ ঋতুবন্ধের সময়ে সুস্থ রাখতে সাহায্য করতে পারে। স্মৃতিশক্তি বাড়াতেও এই ধরনের খাদ্য সহায়ক ভূমিকা রাখে।।

৪। কোনও কোনও চিকিত্সক পরামর্শ দেন যে এই সময়ে সপ্তাহে দুই গ্লাস করে রেড ওয়াইন খেতে। নারীর স্মৃতিশক্তির ক্ষয় এড়াতে এবং মস্তিষ্ককে যথাযথ ভাবে ক্রিয়াশীল রাখতে সাহায্য করতে পারে এই পানীয়। রেড ওয়াইন মস্তিষ্কের কোষগুলোকে ক্ষতিগ্রস্ত হওয়া থেকে রক্ষা করতে পারে। তবে এই পানীয় প্রয়োজনের অতিরিক্ত গ্রহণ করা যাবে না।

৫। মস্তিষ্কের শক্তি বাড়াতে খেলুন মনে রাখার খেলা। সমীক্ষায় দেখা গিয়েছে, যারা নিয়মিত ‘মাইন্ড গেম’ খেলেন, তাদের মধ্যে ঋতুবন্ধের পর মস্তিষ্কে ভ্রম তৈরি হওয়ার আশঙ্কা অনেকটাই কম।

সূত্র: আনন্দবাজার পত্রিকা।

আরও পড়ুন- সুস্থ থাকতে সপ্তাহে অন্তত একবার কাঁদুন!

এনবি/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply