১৩৫ বছরের রেকর্ড ভেঙেছে চট্টগ্রাম বন্দর

|

চট্টগ্রাম বন্দর এলাকার দৃশ্য।

আমদানি-রফতানি পণ্য হ্যান্ডলিংয়ে ১৩৫ বছরের রেকর্ড ভেঙেছে চট্টগ্রাম বন্দর। গত বছর হ্যান্ডলিং হয়েছে ৩২ লাখ ১৪ হাজারের বেশি কনটেইনার। রোববার (২ জানুয়ারি) দুপুরে ওভারফ্লো ইয়ার্ড ও সার্ভিস জেটি উদ্বোধন অনুষ্ঠানে জানানো হয় এসব তথ্য।

আগামী কয়েক বছরের মধ্যে আঞ্চলিক কানেকটিভিতে চট্টগ্রাম বন্দর নেতৃত্ব দেবে বলে জানান নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। তিনি আরও বলেন, পতেঙ্গা বে টার্মিনাল ও মাতারবাড়ি আমাদেরকে হাতছানি দিচ্ছে।

জার্মানভিত্তিক একটি প্রতিষ্ঠানের করা মহাপরিকল্পনায় বলা হয়েছিল, ২০২৫ সালের মধ্যে বছরে ৪৪ লাখ এবং ২০৩০ সালের মধ্যে ৫১ লাখ কন্টেইনার হ্যান্ডলিং করতে হবে চট্টগ্রাম বন্দরকে। আমদানি-রফাতানির এই চাপ সামলাতে নতুন প্রকল্প হাতে নেয় চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ, যার একটি এই ওভারফ্লো ইয়ার্ড। ১৮০ কোটি টাকা ব্যয়ে প্রায় ৩৪ একর জায়গা জুড়ে নির্মিত এই ইয়ার্ডে রাখা যাবে ১৬ হাজার কন্টেইনার। যেখানে এতদিন চট্টগ্রাম বন্দরের ধারণ ক্ষমতা ছিল ৪৯ হাজার টিইইউএস।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন চট্টগ্রাম বন্দরের চেয়ারম্যান রিয়ার এডমিরাল মো. শাহজাহান। নৌপরিবহন প্রতিমন্ত্রী এদিন ওভারফ্লো জেটি ছাড়াও সার্ভিস জেটি, নতুন একটি টাগবোট এবং সুইমিংপুলের উদ্বোধন করেন।

এমএন/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply