ট্রাম্পের বিচার না হলে ইরান প্রতিশোধ নেবে: রইসি

|

ছবি: সংগৃহীত।

ইরানি জেনারেল কাশেম সোলাইমানিকে হত্যার জন্য সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে অবশ্যই বিচারের মুখোমুখি হতে হবে। অন্যথায় ইরান এই হত্যাকাণ্ডের প্রতিশোধ নেবে বলে হুঁশিয়ার করেছেন দেশটির প্রেসিডেন্ট ইব্রাহিম রইসি।

সোমবার (৩ জানুয়ারি) কুদস ফোর্সের কমান্ডার কাশেম সোলাইমানির দ্বিতীয় মৃত্যুবার্ষিকী উপলক্ষে তেহরানে দেয়া এক বক্তব্যে ইরান প্রেসিডেন্ট এই মন্তব্য করেন।

রইসি বলেন, ট্রাম্প ও দেশটির তৎকালীন স্বরাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওসহ সোলেইমানি হত্যাকাণ্ডে যারা জড়িত ছিল তাদের বিচারের জন্য একটি ‘ফেয়ার কোর্ট’ গঠন করতে হবে। এসময় এই হত্যাকাণ্ডে তিনি ট্রাম্পকে ‘প্রধান আসামি ও হত্যাকারী’ হিসাবে উল্লেখ করেন।

২০২০ সালের ৩ জানুয়ারি বাগদাদ বিমানবন্দরে ড্রোন হামলা চালানো হয় কুদস্ ফোর্সের প্রধান কাশেম সোলেইমানিকে বহনকারী গাড়িতে। তার সাথে ছিলেন ইরাকি সেনা কমান্ডার আবু মাহাদি আল মুহান্দিস। সেসময় আমেরিকার প্রেসিডেন্ট ছিলেন ডোনাল্ড ট্রাম্প।

আরও পড়ুন: ইয়েমেনে শত শত মসজিদ ধ্বংস করেছে সৌদি জোট

সেসময় পেন্টাগন জানায়, ইরানের ভবিষ্যৎ হামলা ঠেকাতেই এ অভিযান। অঞ্চলটিতে কর্মরত মার্কিন বাহিনীর ওপর বিভিন্ন সময়ে চালানো হামলার জন্য সোলাইমানিকে দায়ী করে যুক্তরাষ্ট্র। এছাড়া ২০১৯ সালে সন্ত্রাসী তালিকাভুক্ত করা হয় ইরানি রেভ্যুলশনারি গার্ডকে।

জেডআই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply