সৌদি বাদশাহকে সন্ত্রাসী বললেন হিজবুল্লাহ প্রধান

|

হিজবুল্লাহর মহাসচিব হাসান নাসরাল্লাহ।

সৌদি আরবের বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল সৌদকে সন্ত্রাসী বলে অইহিত করেছেন লেবাননভিত্তিক শিয়া মুসলিমদের সশস্ত্র সংগঠন হিজবুল্লাহর মহাসচিব হাসান নাসরাল্লাহ। তিনি বলেন, তিনি একজন সন্ত্রাসী, উনি বিশ্বে দায়েশ (আইএস) এর মতাদর্শ রফতানি করেন।

সোমবার (৩ জানুয়ারি) টেলিভিশনে দেয়া ভাষণে এসব মন্তব্য করেন হাসান নাসরাল্লাহ।

হিজবুল্লাহর মহাসচিব বলেন, তিনি একজন সন্ত্রাসী যিনি হাজার হাজার সৌদি নাগরিককে ইরাক ও সিরিয়ায় আত্মঘাতী হামলা চালানোর জন্য পাঠিয়েছেন। তিনি ইরাকে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) মতাদর্শ এবং আত্মঘাতী হামলা চালানোর জন্য বিস্ফোরক গাড়ি রফতানির পরিকল্পনা করছেন।

এ সময় যুক্তরাষ্ট্রের সাথে ঘনিষ্ঠ সম্পর্ক রক্ষা এবং ইয়েমেনে বছরের পর বছর ধরে সামরিক অভিযান পরিচালনার জন্য সৌদি আরবের নিন্দা জানিয়েছেন হাসান নাসরাল্লাহ। লেবাননের রাজনৈতিক প্রতিপক্ষ এবং সমালোচক—যারা অর্থনৈতিক সংকটে পড়া লেবানন এবং সৌদি আরবের সম্পর্ক নষ্ট করার জন্য ইরান-সমর্থিত হেজবুল্লাহর সমালোচনা করেছেন, তাদের সমালোচনার প্রতিক্রিয়ায় নাসরাল্লাহ এসব মন্তব্য করেন।

হাসান নাসরাল্লাহ আরও বলেন, আমরা সৌদি আরবে হামলা চালাইনি। কিন্তু সৌদি শেখরা ইয়েমেনকে ধ্বংসের বৃহত্তর ষড়যন্ত্রে লিপ্ত।

এর আগে, গত সপ্তাহে এক বক্তৃতায় সৌদি আরবের বাদশাহ সালমান লেবাননে সন্ত্রাসীগোষ্ঠী হিজবুল্লাহর আধিপত্য ঠেকাতে দেশটির সরকারের প্রতি আহ্বান জানান। লেবাননের প্রেসিডেন্ট মিশেল আউনের প্রতিষ্ঠিত খ্রিস্টান প্রধান রাজনৈতিক দল ফ্রি প্যাট্রিয়টিক মুভমেন্ট হেজবুল্লাহর অন্যতম মিত্র। কিন্তু সম্প্রতি এই দলটিও হিজবুল্লাহর বিভিন্ন কর্মকাণ্ডের তীব্র সমালোচনা করেছে।

সৌদি আরব, বাহরাইন, সংযুক্ত আরব আমিরাত এবং কুয়েতের সাথে কূটনৈতিক বিবাদ সমাধানের লড়াই করছে লেবানন। ইয়েমেন এবং আঞ্চলিক অন্যান্য সংঘাতে হিজবুল্লাহর ভূমিকার সমালোচক এ চার দেশ।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply