করোনা আক্রান্ত হয়ে ঘরবন্দী; সুস্থ হতে যা খেতে হবে

|

ছবি: সংগৃহীত

করোনার হানা থেকে বিশ্ব মুক্ত হতে চাইলেও পারছে না। বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়াচ্ছে কিছুদিন পরপরই করোনার নতুন ধরন শনাক্ত হওয়া। আর তা দ্রুতই ছড়িয়ে পড়ছে। ডেল্টার পর এখন ওমিক্রনে কাবু পুরো বিশ্ব। এ খবর সবারই জানা।

নিজে কিংবা আত্মীয় বা পরিচিত কেউ কি মৃদু উপসর্গ নিয়ে করোনায় আক্রান্ত হয়ে ঘরবন্দী? তাহলে জেনে নিতে পারেন বাড়িতে কী খেয়ে দ্রুত সেরে ওঠার নিয়ম। ভারতের আনন্দবাজার পত্রিকার এক প্রতিবেদনে পুষ্টিবিদের বরাতে জানানো হয়েছে এ পরামর্শ।

• তিন লিটার তরল শরীরে যেতেই হবে। এর পুরোটাই পানি হতে হবে তা কিন্তু নয়। তরল বলতে তা হতে পারে গরম চা, স্যুপ বা ভেষজ পানীয়। সর্দি-কাশিতে যাদের গলার অবস্থা খারাপ, তাদের জন্য ফলের শরবতের বদলে গরম স্যুপ বা চা খাওয়াই ভালো।

• কমপক্ষে আট ঘণ্টা ঘুমাতে হবে। করোনায় আক্রান্ত হলে শারীরিক দুর্বলতা ছাড়াও মানসিক উদ্বেগ থাকে অনেক বেশি। তাই অনেকেরই ঘুমের সমস্যা হয়। মনে রাখতে হবে, আট ঘণ্টা না ঘুমালে শরীরের ক্লান্তি দূর হবে না।

• সবারই জানা হয়ে গিয়েছে, করোনায় আক্রান্তদের সুস্থ হতে প্রোটিনের প্রয়োজন। কিন্তু অযথা প্রোটিন সাপ্লিমেন্ট খাবেন না। চিকিৎসকের পরামর্শ ছাড়া নানা রকম প্রোটিন সাপ্লিমেন্ট খেলে ইউরিক অ্যাসিডের সমস্যা হতে পারে।

• প্রোটিনের জন্য দিনে একটি ডিম ও দুটি ডিমের সাদা অংশই যথেষ্ট। লিপিড প্রোফাইলে কোনও রকম সমস্যা না থাকলে দিনে একটি করে ডিম যে কেউ অনায়াসে খেতে পারেন। তাছাড়া ডালও প্রোটিনের উৎস।

• প্রোটিনের পাশাপাশি শরীরের প্রয়োজন ভিটামিন ও খনিজের। ভাতের সঙ্গে প্রত্যেকবার একটু করে হলেও তরকারি খাবেন। এছাড়া যে কোনো দুটি ফল অবশ্যই খাবেন প্রতিদিন।

ভিটামিন সি পেতে গরম পানিতে লেবু মিশিয়ে খাবেন না। এরচেয়ে ডাল-ভাত খাওয়ার সময় তাতে একটি লেবুর রস চিপে খান। এতে মুখ বিস্বাদ থাকলেও খেতে সুবিধা হবে।

• ভাত খাওয়ার সময় অবশ্যই এক চামচ করে কোনো ভালো মানের ঘি পাতে রাখবেন। কোভিড রোগীদের জন্য ঘি অত্যন্ত জরুরি।

এমএন/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply