লকডাউনে বাড়িতে বসেই করলেন ১৪৫টি কোর্স!

|

ছবি: সংগৃহীত।

লকডাউনে বাড়িতে যেখানে বসে-ঘুমিয়ে দিন কাটিয়ে দিয়েছেন বেশিরভাগ মানুষ, সেখানে এই সময়কে মোক্ষম কাজে লাগিয়েছেন ভারতের কেরালার তিরুবনন্তপুরমের বাসিন্দা সাফি বিক্রম। লকডাউনের মধ্যে ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন (ডব্লিউএইচও) ও কোর্সেরাসহ বিভিন্ন প্ল্যাটফর্ম থেকে মোট ১৪৫টি অনলাইন কোর্স করে ডিগ্রি নিয়েছেন। এর বেশিরভাগই চিকিৎসা সংক্রান্ত। খবর ইন্ডিয়া টাইমসের।

বিক্রমের বয়স পঞ্চাশের কাছাকাছি। পেশায় তিনি একজন বৈদেশিক মুদ্রা সংস্থার ডেপুটি জেনারেল ম্যানেজার। তবে করোনার মধ্যে পড়াশোনার জন্য তিনি সেই চাকরিও ছেড়ে দেন। শুরুর দিকে সকালে কাজ সেরে সন্ধ্যা ৬টা থেকে ভোর ৪টা পর্যন্ত পড়াশোনা করেছেন তিনি। পরে পড়াশোনায় আরও মনোযোগ দিতে চাকরি ছেড়ে দেন। লকডাউনে খুব কম সময়ই ঘুমিয়েছেন বিক্রম।

আরও পড়ুন: টনি ব্লেয়ারের নাইট উপাধি বাতিলে রানির কাছে ৬ লাখ চিঠি

এনিয়ে সংবাদমাধ্যমকে বিক্রম বলেন, মার্কেটিংয়ের ওপর বিভিন্ন কোর্স করতে চেয়েছিলাম প্রথমে। কিন্তু শেষে চিকিৎসা সংক্রান্ত কোর্সই বেশি করেছি। যেসব বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করা স্বপ্নের মতো মনে হতো, সেসব বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সার্টিফিকেট এখন আমার আছে।

চিকিৎসা ক্ষেত্র ছাড়াও বিক্রম মনোবিজ্ঞান, রোবোটিক্স, কৃত্রিম বুদ্ধিমত্তা, ব্লকচেইন, ক্রিপ্টোকারেন্সি, ফরেনসিক, খাদ্য ও পানীয় ব্যবস্থাপনা এবং ফিন্যান্স সংক্রান্ত বিভিন্ন কোর্স করেছেন। বিশ্বের মোট ১৬টি দেশের নামী বিশ্ববিদ্যালয়ের সার্টিফিকেট এখন তার ঝুলিতে। এর মধ্যে আছে প্রিন্সটন, ইয়েল, কলম্বিয়া, ওয়ার্টনের মতো বিশ্বখ্যাত বিশ্ববিদ্যালয়গুলো।

বিক্রম জানান, লকডাউনে বেকার বসে থাকার পক্ষপাতি তিনি ছিলেন না। তাই ২০২০ সালের জুলাইতে প্রথম অনলাইনে কোর্স করা শুরু করেন। সবশেষে নতুন কিছু শিখতে ও জানতে পেরে ভীষণ রোমাঞ্চিত বিক্রম, এমনটিই জানালেন সংবাদমাধ্যমকে।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply