পুসকাস অ্যাওয়ার্ড: দেখুন বছরের সেরা ৩ গোল

|

পুসকাস অ্যাওয়ার্ডের জন্য মনোনয়ন পেয়েছেন ৩ জন। ছবি: সংগৃহীত

সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করা হয়েছে ফিফার পুসকাস অ্যাওয়ার্ডের। চেক রিপাবলিকের প্যাট্রিক শিক, টটেনহ্যামের এরিক লামেলা আর পোর্তোর মেহদি তারেমির নাম উঠেছে বছরের সেরা গোলের তালিকায়। বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা তাদের অফিশিয়াল ওয়েবসাইটে এই তিন জনের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করেছে। আগামী ১৭ জানুয়ারি জুরিখে ‘দ্য বেস্ট ফিফা ফুটবল অ্যাওয়ার্ড’ এর ভার্চুয়াল অনুষ্ঠানে ২০২১ সালের বিজয়ীর নাম ঘোষণা করা হবে।

গেলো বছরের জুনে ইউরো’র ম্যাচে স্কটল্যান্ডের বিপক্ষে দূরপাল্লার এক শটে গোল করে তাক লাগিয়ে দিয়েছিলেন চেক রিপাবলিকের স্ট্রাইকার প্যাট্রিক শিক। গোলরক্ষক ডেভিড মার্শাল পোস্ট ছেড়ে বেরিয়ে এসেছিলেন অনেকটাই। তা দেখতে পেয়ে দূর থেকেই নিশানা ঠিক করেন শিক। প্রায় ৫০ গজ দূর থেকে নেয়া শিকের শটটি দেখেই ভুল বুঝতে পারেন মার্শাল। কিন্তু অনেক দেরি হয়ে যাওয়ায় রক্ষা হয়নি সে যাত্রা। বল নিয়ে জালে আছড়ে পড়েছিলেন সেদিন এই স্কটিশ গোলরক্ষক। আর এই গোল এবার জায়গা করে নেয় ফিফার সেরা ৩ গোলের তালিকায়। এর আগে অবশ্য সেই আসরের সেরা গোলও হয়েছিল এটি।

দেখুন প্যাট্রিক শিকের দূরপাল্লার গোল

চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচে পোর্তোর মেহদি তারেমির করা বাই সাইকেল গোলটিকেও পিছিয়ে রাখা যাবে না। কোয়ার্টার ফাইনালের ২য় লেগের ম্যাচে সতীর্থের ক্রস থেকে উড়ন্ত বলে বাইসাইকেল কিক করে বসেন তারেমি। আর এই দুর্দান্ত শটটি ফেরানোর কোনো সুযোগই ছিল না চেলসির ডিফেন্ডারদের সামনে। এমনকি ব্লুজ গোলরক্ষক এদুয়ার্দো মেন্দির তাকিয়ে তাকিয়ে বলটির জালে জড়ানো দেখা ছাড়া কিছুই করার ছিল না। ফ্যানদের ভোটে ২০-২১ মৌসুমে সেরা গোলের তকমা পেয়েছেন পোর্তোর এই ইরানি ফুটবলার। এখন অপেক্ষা ফিফার সেরা হবার।

দেখুন মেহদি তারেমির বাই সাইকেল গোল

টটেনহ্যামের এরিক লামেলার গোলটিও অনন্য। গত বছরের মার্চে প্রিমিয়ার লিগের ম্যাচে স্পার্সের প্রতিপক্ষ ছিল আর্সেনাল। ডি বক্সে নেয়া দ্রুত সিদ্ধান্তে লামেলার ধ্রুপদী র‍্যাবোনা ফিনিশিংয়ে করা গোলটিতে বোকা বনে যান প্রতিপক্ষ রক্ষণের সবাই। শুধু গোলরক্ষক না, সামনে দাঁড়িয়ে লামেলার গোলটি দেখেছেন গানারদের ৩ ডিফেন্ডার। গেলো বারও পুসকাস অ্যাওয়ার্ড জিতেছিল টটেনহ্যামের ফরোয়ার্ড সন হিউং মিন।

দেখুন এরিক লামেলার র‍্যাবোনা গোল


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply