প্রেরণের ৭৬ বছর পর ঠিকানায় পৌঁছালো চিঠি

|

ছবি: সংগৃহীত।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় জার্মানিতে মোতায়েন হওয়া এক মার্কিন সেনার চিঠি ম্যাসাচুসেটসে তার মায়ের কাছে ৭৬ বছর পর পৌঁছেছে। ১৯৪৫ সালের ডিসেম্বর মাসের সার্জেন্ট জন গনজালভেস এই চিঠি লিখেছিলেন তার মায়ের কাছে। ওই সময় তার বয়স ছিল ২২ বছর। আনুষ্ঠানিকভাবে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সমাপ্তির পর চিঠিটি তিনি লিখেছিলেন।

দ্য গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়, চিঠিটি পিটসবুর্গের ডাক সেবা বিতরণ কেন্দ্রে ৭৫ বছর পড়ে ছিল। চিঠিতে মার্কিন সেনা লিখেছেন, প্রিয় মা, আজ আপনার আরেকটি চিঠি আমি পেয়েছি। সবকিছু ঠিক আছে শুনে খুশি। আমি ভালো আছি, ভালোর দিকে যাচ্ছি। কিন্তু বেশিরভাগ সময় খাবারের মান খুব খারাপ। আশা করি, শিগগিরই দেখা হবে।

আরও পড়ুন: দেবর-ভাবীর প্রেমের বলি হলো ভাই

২০১৫ সালে গনজালভেস মারা যান। তার মায়েরও মৃত্যু হয়েছে। কিন্তু ডাক সেবা তার বিধবা স্ত্রী অ্যাঞ্জেলিনার একটি ঠিকানা খুঁজে পায়। চিঠিটি পাঠানোর পাঁচ বছর পর তার সাথে দেখা হয়েছিল গনজালভেসের।

কয়েক দশক পুরনো চিঠিটির সাথে মার্কিন ডাক সেবার কর্মীরা নিজেদের পক্ষ থেকে আরেকটি চিঠি যুক্ত করেছেন। এতে তারা লিখেছেন, এই চিঠি পৌঁছে দেয়া আমাদের কাছে খুব গুরুত্বপূর্ণ। চিঠিটি পাওয়ার পর গনজালভেসের পরিবার ডাক সেবা কর্মীদের ফোন দিয়ে ধন্যবাদ জানিয়েছেন। অ্যাঞ্জেলিনা স্থানীয় সংবাদমাধ্যমকে বলেন, ভেবে দেখুন! ৭৬ বছর! আমি একেবারে বিশ্বাস করতে পারছি না।

/এনএএস


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply