মোদির নিরাপত্তা ইস্যু নিয়ে সব তদন্ত স্থগিতের নির্দেশ সুপ্রিম কোর্টের

|

ছবি: সংগৃহীত।

পাঞ্জাবে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নিরাপত্তা নিয়ে গাফিলতির ঘটনা এরই মধ্যে ভারতের পাশপাশি আলোচনায় এসেছে সমগ্র বিশ্বের। এ নিয়ে পাঞ্জাব সরকার ও কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে দু’টি কমিটি গঠন করে তদন্ত চলছে। তবে সমস্ত তদন্ত স্থগিতের নির্দেশ এলো দেশটির সবোর্চ্চ আদালতের তরফ থেকে। বিষয়টি নিশ্চিত করেছে ভারতের পশ্চিমবঙ্গের স্থানীয় সংবাদমাধ্যম সংবাদ প্রতিদিন।

এর আগে মোদির নিরাপত্তা ইস্যুতে গাফিলতির অভিযোগ তুলে ভারতের সুপ্রিম কোর্টে একটি মামলা দায়ের করা হয়। এর প্রেক্ষিতে সোমবার (১০ জানুয়ারি) একটি শুনানি শেষে সমস্ত তদন্ত কার্যক্রম স্থগিতের নির্দেশ দিয়েছেন সুপ্রিম কোর্ট। বিষয়টির সুষ্ঠু তদন্তের খাতিরে এবারে একটি নিরপেক্ষ তদন্ত কমিটি গঠন করেছে খোদ সুপ্রিম কোর্ট। যার শীর্ষে থাকবেন সুপ্রিম কোর্টেরই একজন অবসরপ্রাপ্ত বিচারপতি। তাই অন্যান্য সমস্ত তদন্ত আপাতত বাদ রাখার নির্দেশ দেয়া হয়েছে।

শুনানির সময় এদিন দেশটির সুপ্রিম কোর্ট বলেন, একটি দেশের প্রধানমন্ত্রী পদমর্যাদার একজন ব্যক্তির নিরাপত্তায় গাফিলতি হলো বিরলের চেয়েও বিরলতম ঘটনা। এ কারণে আন্তর্জাতিক মহলের কাছে লজ্জার মুখে পড়তে পারে ভারত।

প্রসঙ্গত, গত ৬ জানুয়ারি কংগ্রেসশাসিত পাঞ্জাবে সরকারি কর্মসূচিতে অংশ নিতে গিয়ে কৃষকদের অবরোধের মুখে পড়েন মোদি। এর জেরে সেতুর ওপর ২০ মিনিট আটকে পড়ে মোদিকে বহনকারী কনভয়। ভারতের স্বরাষ্ট্রমন্ত্রীর অভিযোগ, রাজ্য সরকারের গাফিলতির কারণেই ভিভিআইপির নিরাপত্তায় এ গলদ। তবে এদিন মোদির নিরাপত্তা ব্যবস্থায় ত্রুটি ছিল বলে মেনে নিয়েছে পাঞ্জাব সরকারও। তাই এ নিয়ে এবার তদন্তের দায়িত্ব নিলো দেশটির সুপ্রিম কোর্ট।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply