আগামী সপ্তাহের যেকোনো দিন পাশ হতে পারে নির্বাচন কমিশন আইন

|

নির্বাচন কমিশন। ফাইল ছবি।

আগামী সপ্তাহের যেকোনো দিন সংসদে পাশ হতে পারে নির্বাচন কমিশন আইন। স্বাধীন বাংলাদেশে প্রথমবারের মতো নির্বাচন কমিশনারদের নিয়োগে আইন হতে যাচ্ছে। এবারের রাষ্ট্রপতির সংলাপে যোগ দেয়া নিবন্ধিত দল এই আইন প্রণয়নের সুপারিশ করেছিল।

সোমবার (২৪ জানুয়ারি) দুপুরে সংসদ ভবনে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় কমিটির বৈঠকে বিলের ওপর আলোচনা শেষে একথা জানিয়েছেন কমিটির সভাপতি মো. শহীদুজ্জামান সরকার।

সরকারি ও বেসরকারি অবসরপ্রাপ্ত চাকুরিজীবীদের পাশাপাশি স্বতন্ত্র পেশাজীবীকে নির্বাচন কমিশন পদে রাখা, নৈতিকস্খলনজনিত অপরাধে দণ্ডিত কাউকে ইসিতে না রাখাসহ কিছু সংশোধনী প্রস্তাব গৃহীত হয়েছে বৈঠকে। কমিটির সভাপতি মো. শহীদুজ্জামান সরকার জানিয়েছেন, বুধবার (২৬ জানুয়ারি) এই সংশোধনীগুলো রিপোর্ট আকারে সংসদে পাঠানো হবে। সেদিনই আইনমন্ত্রী বিলটি সংসদে ফের উপস্থাপন করবেন।

কাজী রকিব উদ্দিন ও নুরুল হুদা কমিশনের নিয়োগের বৈধতার বিষয়টিকে আইনি সুরক্ষা দেয়া হয়েছে বলে জানিয়েছেন আইনমন্ত্রী। তবে বিএনপির এমপি রুমিন ফারহানা বলেছেন, সরকার ওই দুই কমিশনকে ইনডেমনিটি দিয়েছে।

উল্লেখ্য, সংসদে নির্বাচন কমিশন গঠন বিল উত্থাপন হয় রোববার (২৩ জানুয়ারি)। এদিনই খসড়া অনুমোদন দিয়ে ভেটিংয়ের জন্য পাঠানো হয় আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে। সোমবার (২৪ জানুয়ারি) সংসদ ভবনে এ নিয়ে দুই ঘণ্টা বৈঠক করেছেন কমিটির সদস্যরা।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply