বর্ষসেরা ক্রিকেটারও পাকিস্তানের

|

ছবি: সংগৃহীত।

আইসিসির টি-টোয়েন্টি ও ওয়ানডের বর্ষসেরা হয়েছেন পাকিস্তানের মোহাম্মদ রিজওয়ান ও বাবর আজম। এবার আইসিসির মূল পুরষ্কার স্যার গ্যারি সোবার্স বর্ষসেরা ক্রিকেটারও হয়েছে পাকিস্তান থেকে। পুরষ্কারটি জিতে নিয়েছেন তরুণ পেসার শাহীনশাহ আফ্রিদি।

টেস্ট ক্রিকেটে ২০২১ সালে শাহীনের পারফরম্যান্স ছিল চোখধাঁধানো। টেস্টে তিনি বছর শেষ করেন ৪৭ উইকেট নিয়ে। মাত্র ৯ ম্যাচে ১৭.০৬ গড়ে এই উইকেট শিকার করেন শহীদ আফ্রিদির জামাতা। কম ওয়ানডে খেলা বছর ২০২১-এ ৬ ম্যাচে ৮ উইকেট নিয়েছেন শাহীন। আর টি-টোয়েন্টিতে শাহীনের শিকার ২১ ম্যাচে ২৩ উইকেট। যেখানে পাকিস্তানকে টি-টোয়েন্টি বিশ্বকাপের সপ্তম আসরের সেমিফাইনালে তোলেন ৬ ম্যাচে ৭ উইকেট শিকার করে।

অবশ্য শুধু পরিসংখ্যান দিয়ে শাহীনের বোলিং বিচার করা কঠিন। গতি, সুইং, বাউন্স আর ইয়র্কারে গত বছরে ব্যাটসম্যানদের ত্রাস হয়ে উঠেছিলেন শাহীন। নতুন বলে নিয়মিতই নিতেন উইকেট। স্লগ ওভারে রান আটকে রাখার দায়িত্বও পালন করতেন নিজ দক্ষতায়। টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতকে হারানো সেই ম্যাচে বিধ্বংসী বল করেছিলেন শাহীন। যদিও ৩১ রানে ৩ উইকেটের ফিগার তার সেই বিধ্বংসী বোলিংয়ের প্রমাণ দেয় না।

এদিকে, বর্ষসেরা নারী ক্রিকেটারের মুকুট জিতেছেন ভারতের স্মৃতি মান্দানা। গত বছরে ২২টি আন্তর্জাতিক ম্যাচে মান্দানার রান ৮৫৫।

জেডআই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply