প্রভাবশালীদের ‘ম্যানেজ’ করে অবাধে চলছে জাটকা শিকার

|

নিষেধাজ্ঞা অমান্য করে মেঘনা ও তেঁতুলিয়ায় নির্বিচারে চলছে জাটকা শিকার। দিনদুপুরে প্রকাশ্যে নিষিদ্ধ জাল ফেলে ধরা হচ্ছে অপরিণত ইলিশ। সেটি আবার হাঁকডাক দিয়ে বিক্রি করা হচ্ছে বাজারে। স্থানীয় জেলেদের অভিযোগ, অসাধু ব্যবসায়ী ও কয়েকজন প্রভাবশালীদের ‘ম্যানেজ’ করে অবাধে ধরা হচ্ছে জাটকা ইলিশ।

ইলিশের প্রজনন মৌসুম হওয়ায় গেলো ১ নভেম্বর থেকে ৩০ জুন পর্যন্ত ১১ ইঞ্চির ছোট ইলিশ ধরা নিষেধ। অভয়াশ্রমগুলোতে নিষেধাজ্ঞা জারি করলেও দেখা যাচ্ছে ঠিক তার উল্টো চিত্র। ভোলার মেঘনা ও তেঁতুলিয়া নদীতে হরহামেশাই দেখা মিলবে জাটকা নিধনের মহোৎসব। অসাধু জেলেরা নদীতে জাল ফেলে ঝাঁকে ঝাঁকে ধরছে জাটকা ইলিশ। যা ঘাটে এনে তোলা হচ্ছে হাট বাজারে। হাঁক-ডাকের মধ্য দিয়ে চলছে জাটকা ইলিশের বিকিকিনি।

স্থানীয় জেলেরা বলছেন, কিছু অসাধু জেলে লাভের আশায় বেহুন্দী আর কারেন্ট জাল ফেলছে নদীতে। যার ফলে অবাধে নিধন হচ্ছে জাটকা ইলিশ। এসব বন্ধে প্রশাসনকে কঠোর ব্যবস্থা নেয়ার দাবি তাদের।

জাটকা নিধন সফল করতে নদীতে চারটি ধাপে টানা অভিযান চালানোর কথা জানিয়েছেন জেলা মৎস্য কর্মকর্তা এস এম আজহারুল ইসলাম।

ভোলায় প্রায় ২ লাখ মৎস্যজীবীর বসবাস। যার অধিকাংশই মেঘনা ও তেঁতুলিয়া নদীতে মাছ ধরে জীবিকা নির্বাহ করেন। নিষেধাজ্ঞার এই সময়ে সরকারি প্রণোদনাসহ সবধরনের সহযোগিতার দাবি তাদের।

/এডব্লিউ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply