প্রথম কৃষ্ণাঙ্গ নারী বিচারপতি পাচ্ছে মার্কিন সুপ্রিম কোর্ট

|

ছবি: সংগৃহীত।

মার্কিন সুপ্রিম কোর্টে প্রথমবারের মতো কৃষ্ণাঙ্গ নারী বিচারপতিকে মনোনয়ন দিচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। আগামী ফেব্রুয়ারি মাসের শেষ দিকেই এই মনোনয়ন দেয়া হতে পারে বলে জানা গেছে। বিচারক স্টিফেন ব্রেয়ারের অবসরের পরই কৃষ্ণাঙ্গ নারীকে সেই পদে নিয়োগ দেয়া হবে। খবর দ্য গার্ডিয়ানের।

এর আগে ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে কৃষ্ণাঙ্গদের ব্যাপক সমর্থন পান বাইডেন। সেই সময় নির্বাচনী প্রচারণা হিসেবে তিনি জানান, জয়ী হলে একজন কৃষ্ণাঙ্গ নারীকে তিনি সুপ্রিম কোর্টের বিচারপতি হিসেবে নিয়োগ দেবেন। সেই প্রতিশ্রুতির অংশ হিসেবেই এবার তা বাস্তবায়নের কাজ করছে বাইডেন প্রশাসন।

প্রসঙ্গত, সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার সময়েই বিচারপতি হিসেবে নিয়োগ পান স্টিফেন ব্রেয়ার। সাধারণত মার্কিন সুপ্রিম কোর্টের বিচারপতিরা জুনের শেষ দিকে অবসরে গেলেও একটি চিঠিতে স্টিফের বাইডেনকে জানিয়েছেন, চলতি মেয়াদ শেষে আর থাকছেন না তিনি। তার স্থানেই নিয়োগ দেয়া হবে কৃষ্ণাঙ্গ নারীকে।

এ বিষয়ে বাইডেন বলেন, কাকে মনোনয়ন দেয়া যায় তা নিয়ে আমি কাজ করছি। নিয়োগ কে পাবে তা নিয়ে এখনও কোনো সিদ্ধান্ত হয়নি। তবে একটি নিশ্চয়তা দিতে পারি, যিনিই নিয়োগ পান, তিনি হবেন অভিজ্ঞ এবং অসাধারণ।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply