নেতাদের সমন্বয়হীনতায় বাধাগ্রস্ত চাঁদপুরে বড় বড় প্রকল্পগুলো

|

চাঁদপুরে দীর্ঘদিন ধরে থমকে আছে কয়েকটি বড় প্রকল্প। অভিযোগ রয়েছে, ক্ষমতাসীন দলের স্থানীয় শীর্ষ নেতাদের মধ্যে সমন্বয়হীনতার কারণে বাধাগ্রস্ত হচ্ছে প্রকল্পগুলো। এর পেছনে গুটি কয়েক আওয়ামী লীগ নেতা কলকাঠি নাড়ছেন বলে মনে করেন স্থানীয় জনপ্রতিনিধিরা। সাধারণ মানুষ ও নাগরিক সমাজের দাবি, জটিলতাগুলো দূর করে দ্রুত প্রকল্পগুলো বাস্তবায়ন করা হোক।

চাঁদপুর মেডিকেল কলেজের কার্যক্রম শুরু হয় ২০১৮ সালে। নিজস্ব ভবন না থাকায় সদর হাসপাতালের কয়েকটি কক্ষে চলছে পাঠদান ও প্রশাসনিক কার্যক্রম। তিন বছরেও ভূমি অধিগ্রহণ না হওয়ায় মেডিকেল কলেজের ভবন নির্মাণ কাজ শুরু করা যায়নি।

প্রযুক্তি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠাও থমকে গেছে জমি অধিগ্রহণ জটিলতায়। তিনটি ইকোনোমিক জোন স্থাপনের কথা থাকলেও নেই কোনো দৃশ্যমান অগ্রগতি।

সরকারের এ ধরনের প্রকল্পে কোনো জটিলতা তৈরি হলে তা সমাধানে গুরুত্বপূর্ণ ভূমিকা থাকে ক্ষমতাসীন দলের স্থানীয় নেতাদের। তবে জেলা আওয়ামী লীগের সভাপতি নাছির উদ্দীন আহমেদ ও সাধারণ সম্পাদক আবু নঈম পাটওয়ারী দুলালের অভিযোগ, এসব প্রকল্পে তাদের মতামতকে গুরুত্ব দেয়া হয়নি। তাই দায়ভার নিতে নারাজ তারা।

অভিযোগ উঠেছে, উন্নয়ন কাজ বাধাগ্রস্থ করতে ক্ষমতাসীন দলের কিছু নেতা কলকাঠি নাড়ছেন।অথচ সরকারের এসব উন্নয়ন আগামী নির্বাচনে বিশেষ ভূমিকা রাখবে বলেও মনে করেন চাঁদপুর সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান নুরুল ইসলাম নাজিম দেওয়ান ও পৌরসভা মেয়র জিল্লুর রহমান জুয়েল।

নাগরিক সমাজের প্রতিনিধিরাও বলছেন, বড় দলের মধ্যে মতপার্থক্য থাকা অস্বাভাবিক নয়। কিন্তু এই মতপার্থক্য যেন কোনোভাবেই সরকারের উন্নয়ন কার্যক্রমকে বাধাগ্রস্ত না করে, এমনটাই প্রত্যাশা চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি গিয়াস উদ্দীন মিলনের। আর এলাকার মানুষ চান প্রস্তাবিত প্রকল্পগুলোর দ্রুত বাস্তবায়ন।

/এডব্লিউ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply