রান না নেয়ায় মিচেলকে সম্মানিত করলো আইসিসি

|

ছবি: সংগৃহীত।

২০২১ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপের সপ্তম আসরের সেমিফাইনালে তখন খেলা চলছিল ইংল্যান্ড ও নিউজিল্যান্ডের মধ্যে। ইংল্যান্ডের দেয়া ১৬৬ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে জয়ের জন্য নিউজিল্যান্ডের দরকার আরও ৩৪ রান। হাতে আছে ১৮টি বল। অষ্টাদশ ওভারের প্রথম বলে সজোরে শট খেলেন জিমি নিশাম। বোলার আদিল রশিদ ফিল্ডিং করার চেষ্টা করেন। কিন্তু নন স্ট্রাইক প্রান্তের ব্যাটসম্যান ড্যারিয়েল মিচেল সামনে চলে আসায় বল ধরতে পারেননি রশিদ। এক রান নেয়ার সুযোগ থাকলেও সেবার রান নেননি মিচেল।

দুর্দান্ত সেই স্পোর্টসম্যানশিপ দেখানোর কারণে এবার পুরষ্কৃত হলেন কিউই অলরাউন্ডার মিচেল। তাকে দেয়া হয় ২০২১ সালের আইসিসি অ্যাওয়ার্ড ‘আইসিসি স্পিরিট অব ক্রিকেট’ সম্মাননা।

ক্রিকেটীয় চেতনা ও মূল্যবোধের উদাহরণ সৃষ্টিতে ভূমিকা রাখার জন্য প্রতিবছর দেয়া হয় ‘আইসিসি স্পিরিট অব ক্রিকেট।’ আম্পায়ারদের প্রতি সম্মান, নিজ দলের অধিনায়কের প্রতি সম্মান, প্রতিপক্ষের খেলোয়াড়দের প্রতি সম্মান ও ক্রিকেটীয় মূল্যবোধ সমুন্নত রাখার কারণেই মূলত দেয়া হয় এ পুরষ্কার।

ক্রিকেটে রান নিতে গিয়ে বাধাপ্রাপ্ত হওয়ার ঘটনা ঘটে প্রায়ই। এক্ষেত্রে ব্যতিক্রমী এক নজির স্থাপন করলেন মিচেল। যা প্রশংসা পায় সাবেক অনেক ক্রিকেটারের মুখে ও সামাজিক যোগাযোগমাধ্যমে। ম্যাচ চলাকানীন এমন চাপের সময় রান না নেওয়ায় ধারাভাষ্যে তখন মিচেলের উচ্ছ্বসিত প্রশংসা করেন সাবেক ইংলিশ অধিনায়ক নাসের হুসেইনও।

আইসিসি থেকে পাওয়া এই স্বীকৃতিকে দারুণ অর্জন বলে মনে করছেন মিচেল। রান না নেয়ার কারণও ব্যাখ্যা করেছেন তিনি। বলেন, আইসিসি স্পিরিট অব ক্রিকেট অ্যাওয়ার্ড পাওয়া দারুণ সম্মানের। সেমিফাইনালে সেই ম্যাচটি তীব্র প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ছিল। নিশ (নিশাম) লং অফে বল পাঠিয়ে এক রান নিতে চেয়েছিল। কিন্তু আমার মনে হয়েছিল, রশিদকে বলের কাছে যেতে আমি বাধা দিয়েছি।

দিনশেষে সেই ম্যাচ অবশ্য নিউজিল্যান্ডই জিতেছিল। তাও ১ ওভার বাকি থাকতে। আর ৪৭ বলে ৭২ রানের অপরাজিত ইনিংস খেলে দলের জয়ের নায়ক হন ৩০ বছর বয়সী মিচেল।

জেডআই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply