এবার বাদামের খোসায় তৈরি হলো সরস্বতী পূজার মণ্ডপ ও প্রতিমা

|

মুন্সিগঞ্জ প্রতিনিধি:

সম্প্রতি ভারতের পশ্চিমবঙ্গের বীরভূমের বাদাম বিক্রেতা ভুবন বাদ্যকরের গাওয়া কাঁচা বাদাম গান ভাইরাল হয়েছে সামাজিক যোগাযোগমাধ্যমে। যা রীতিমতো ঝড় তুলে নেট দুনিয়ায়। ফেসবুক, ইউটিউব, টিকটক জুড়ে বাংলা ভাষাভাষি মানুষের মুখে ছিলো এই গান। সে কাঁচাবাদাম গানের রেশ কাটতে না কাটতে এবার মুন্সিগঞ্জে বাদামের খোসায় তৈরি হলো সরস্বতী পূজার মণ্ডপ-প্রতিমা। মুন্সিগঞ্জ নয়াপড়া এলাকায় নয়পাড়া নবীন সংঘের সদস্যরা এমন আয়োজন করেছেন।

সরেজমিনে দেখা যায়, ককসিটের উপর ধাঁপে ধাঁপে বাদামের খোসা লাগিয়ে তৈরি করা হয়েছে পূজা মণ্ডপের প্রবেশদ্বার থেকে শুরু করে মণ্ডপ, প্রতিমা। যা অনেকটাই নান্দনিক শিল্পকর্মের রূপ পেয়েছে। ব্যতিক্রম এমন আয়োজন দেখতে ভিড় জমাচ্ছেন সনাতন ধর্মাবলম্বীরা। আয়োজকরা জনান, মণ্ডপের উচ্চতা ১৪ ফুট আর প্রতিমার দৈর্ঘ্য ৬ ফুট। কোনো পেশাদার শিল্পি নয়, সবকিছুই তৈরি করেছেন আয়োজক সংঘের সদস্যরা।

নয়াপড়া নবীন সংঘের সাধারণ সম্পাদক কাজল চন্দ্র দাস জানান, আমাদের এখানে যারা আসে আমরা তাদের ব্যতিক্রম কিছু দেখানোর চেষ্টা করি। তারই ধারাবাহিকতায় এবার আমরা বাদামের খোঁসা দিয়ে মণ্ডপ, প্রতিমা তৈরি করেছি। সবাই এটিকে সাধুবাদ জানাচ্ছে। অনেকে দেখতে আসছে। মণ্ডপের কাজ সম্পন্ন করতে আমাদের একমাস একদিন সময় লেগেছে। সম্পূর্ণ কাজ শেষ করতে আমাদের ১ লাখ ৫০ হাজার টাকা খরচ হয়েছে। বাদামের খোঁসা লাগানো ও অন্যান্য কাজ সংঘের সদস্যরা করেছে।

সংগঠনের সাংগঠনিক সম্পাদক লোকনাথ দাস হৃদয় জানান, এর আগে ধান ও চাল দিয়ে মণ্ডপ তৈরি করেছিলাম। এ বছর আমাদের সংঘ থেকে পূজা উদযাপনের একযুগ পূর্তি উপলক্ষে আমরা বসে সিদ্ধান্ত নেই যে বাদাম দিয়ে মণ্ডপ, গেইট, প্রতিমা তৈরি করবো। বিভিন্ন স্থান থেকে প্রায় ৮০ কেজি বাদাম লেগেছে এসব তৈরি করতে। স্থানীয় বিভিন্ন বাজার থেকে এসব বাদাম সংগ্রহ করা হয়েছে। কাজ শুরু করি গত ডিসেম্বরে মাসে। প্রতিদিন সংঘের ১৫-২০ জন সদস্য সময় দিয়েছে। আগামীতে অন্য কোনো ফসল দিয়ে মণ্ডপ তৈরির ইচ্ছা আছে।

জেডআই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply