তিন দিনের মাথায় পেরুর প্রধানমন্ত্রীকে সরিয়ে দেয়ার সিদ্ধান্ত রাষ্ট্রপতির

|

পেদ্রো কাস্তিলো ও হেক্টর ভ্যালর পিন্টো।

নিয়োগের মাত্র তিন দিনের মাথায় পেরুর প্রধানমন্ত্রী হেক্টর ভ্যালর পিন্টোকে সরিয়ে দেয়ার সিদ্ধান্ত নিয়েছেন দেশটির রাষ্ট্রপতি পেদ্রো কাস্তিলো।

এএফপির এক প্রতিবেদনে বলা হয়, শুক্রবার (৪ ফেব্রুয়ারি) বামপন্থী কাস্তিলো টেলিভিশন একটি সংক্ষিপ্ত ভাষণ দেন। তবে সেই ভাষণে তিনি ভ্যালর পিন্টোর নাম উল্লেখ করেননি। বলেন, আমি মন্ত্রিসভা পুনর্গঠনের সিদ্ধান্ত নিয়েছি। তার এমন বক্তব্যের মানে হচ্ছে, প্রধানমন্ত্রী হেক্টর ভ্যালর আর স্বপদে নেই।

এর আগের দিন, বৃহস্পতিবার ৬২ বছর বয়সী ভ্যালর পিন্টো প্রথম তোপের মুখে পড়েন। ওই দিন স্থানীয় সংবাদপত্রগুলো তার নামে পারিবারিক সহিংসতার অভিযোগ এনে সংবাদ ছাপায়। বলা হয়, ভ্যালর পিন্টোর স্ত্রী ও বিশ্ববদ্যালয়ে পড়ুয়া মেয়ে অভিযোগ করেছেন, ২০১৬ সালে তিনি পারিবারিক সহিংসতা ঘটিয়েছিলেন।

এই সংবাদ প্রকাশের পর শুক্রবার কংগ্রেসের স্পিকার প্রধানমন্ত্রীকে পদত্যাগ করার আহ্বান জানান। একইসঙ্গে তিনজন মন্ত্রীও তার বিরুদ্ধে অভিযোগ তোলেন। পররাষ্ট্রমন্ত্রী সিজার ল্যান্ডা টুইটারে লিখেছেন, জনসেবার জন্য অভিযোগমুক্ত কর্মকর্তা প্রয়োজন।

অবশ্য প্রকাশিত সংবাদের বিরুদ্ধে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন ভ্যালর পিন্টো। তিনি বলেন, আমি নিপীড়নের শিকার। আমি কখনোই পারিবারিক সহিংসতার জন্য দোষী সাব্যস্ত হইনি। এটা আমার বিরুদ্ধে ষড়যন্ত্র।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply